ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | স্যাটেলাইট এই অঞ্চলের যোগাযোগ ব্যবস্থাকে বদলে দেবে : প্রধানমন্ত্রী

স্যাটেলাইট এই অঞ্চলের যোগাযোগ ব্যবস্থাকে বদলে দেবে : প্রধানমন্ত্রী

pm-520170505200557

নিউজ ডেক্স : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দীর্ঘ প্রতীক্ষিত দক্ষিণ এশীয় স্যাটেলাইট উৎক্ষেপণে আমি খুব খুশি। আমার বিশ্বাস, এই স্যাটেলাইট এ অঞ্চলের যোগাযোগ ব্যবস্থাকে বদলে দেয়ার মাধ্যমে এর চেহারাই পাল্টে দেবে। ফলে দক্ষিণ এশিয়ার মানুষ বিভিন্ন ইস্যুতে পরস্পরের সঙ্গে সম্পৃক্ত হতে পারবে।

শুক্রবার সন্ধ্যায় দক্ষিণ এশীয় স্যাটেলাইট উৎক্ষেপণ উপলক্ষে আয়োজিত ভিডিও কনফারেন্সে গণভবন থেকে যোগ দিয়ে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভিডিও কনফারেন্সে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ নেপাল, ভুটান, মালদ্বীপ, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের রাষ্ট্র ও সরকারপ্রধানরা অংশ নেন।

প্রধানমন্ত্রী বলেন, এ স্যাটেলাইট দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সম্পর্ক আরও ঘনিষ্ঠ করবে। তা ছাড়া এই স্যাটেলাইট উৎক্ষেপণের মধ্য দিয়ে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে মহাকাশ ও টেলিযোগাযোগ খাতে এক নতুন দিগন্তের সূচনা হলো।

শেখ হাসিনা বলেন, ভারত সফরে আমাকে উষ্ণ অভ্যর্থনা জানানোর জন্য আমি দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানাই। ওই সফরে দ্বিপাক্ষিক আলোচনা এবং দুই দেশের মধ্যে চুক্তি ও সমঝোতা স্মারক সম্পর্কের নতুন দিক উন্মোচন করেছে। আজ নরেন্দ্র মোদির সঙ্গে আবারও যুক্ত হয়ে কথা বলতে পেরে আমি আনন্দিত। এছাড়া ভিডিও কনফারেন্সে যোগ দেয়া দক্ষিণ এশিয়ার অন্য দেশের বন্ধুপ্রতীম সরকারপ্রধানদেরও আমি শুভেচ্ছা জানাই।

তিনি আরও বলেন, কিছুদিন আগেই দুই দেশ মহাকাশ বিষয়ক চুক্তি সই করেছি। ভূমি ও পানির পাশাপাশি মহাকাশেও এখন সহযোগিতার ক্ষেত্র তৈরি করেছি। ভবিষ্যতে এই স্যাটেলাইট সহযোগিতার মাত্রা আরও বাড়াবে। দক্ষিণ এশিয়ায় শান্তি নিশ্চিত করতে আমরা এই অঞ্চলের সব দেশের মধ্যে সহযোগিতার হাত বাড়াতে চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!