ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | সাফারি পার্কে মৃত প্রাণীগুলোর নমুনা পরীক্ষা করবে সিআইডি

সাফারি পার্কে মৃত প্রাণীগুলোর নমুনা পরীক্ষা করবে সিআইডি

নিউজ ডেক্স : গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে প্রাণীর মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটিকে সহায়তা করবে ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট (সিআইডি)। তাদের ল্যাবে মৃত প্রাণীগুলোর নমুনা পরীক্ষা করা হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের সচিব মোস্তফা কামাল।

রোববার (৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সাফারি পার্কের তথ্য ও শিক্ষা কেন্দ্রে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা জানান। -জাগো নিউজ

সচিব বলেন, দেশে সিআইডির দক্ষ একটি ল্যাব রয়েছে। তাদের নিজস্ব ল্যাবে সাফারি পার্কে মারা যাওয়া প্রাণীগুলোর মরদেহের সংগ্রহ করা নমুনা পরীক্ষা-নিরীক্ষা করেন তদন্ত কমিটির কাছে জমা দেবে। এছাড়া মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় তিন সদস্যের এক্সপার্ট কমিটি করেছে, যারা আমাদের তদন্ত কমিটিকে পরামর্শ দেবে এবং সহায়তা করবে।

মতবিনিময় সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক সমৃদ্ধ। এখানে বাঘ, জেব্রা, হরিণ, গড়িয়ালসহ প্রায় ১ হাজার ৬০০ প্রাণীর বাস। পার্কটির আরও উন্নয়নের প্রয়োজন আছে। আমরা এটাকে আরও সৃমদ্ধশালী করবো। এটাকে সমৃদ্ধশালী করতে আরও কিছুর পরিকল্পনার প্রয়োজন আছে।

jagonews24

তিনি আরও বলেন, পার্কের যে কাজ বাকি আছে সেগুলো করতে হবে। বর্তমানে একটা প্রকল্প চলমান। সেই প্রকল্পে আরও উন্নয়নমূলক কাজ বাড়াতে হবে। রাস্তার সংস্কার ও প্রশস্তকরণসহ অন্যান্য কাজ দ্রুত শেষ করতে হবে।

কর্মকর্তাদের গাফিলতি সম্পর্কে মন্ত্রী বলেন, তদন্ত কমিটি যাতে সহজভাবে কাজ করতে পারে এজন্য আমরা দায়িত্বরত তিনজন কর্মকর্তাকে সরিয়ে নিয়েছি। তদন্ত কমিটিকে ১০ দিন সময় দেওয়া হয়েছে। তদন্ত কমিটি রিপোর্ট পাওয়ার পরই মন্ত্রণালয় থেকে কারও গাফিলতি পাওয়া গেলে তাদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। ভবিষ্যতে যাতে এরকম কোনো ঘটনা না ঘটে এজন্য কাজ করবে পার্ক কর্তৃপক্ষ।

সাফারি পার্কের প্রয়োজনীয়তা সম্পর্কে মন্ত্রী বলেন, বাংলাদেশে বন ছিল, বনে বাঘ ছিল, সিংহ ছিল। এখন বন উজাড় হয়ে গেছে। বাঘ, হরিণ বিলুপ্ত হয়ে যাচ্ছে। বন না থাকলে বাঘ থাকার তো জায়গাই নেই। তাই আমাদের ভবিষ্যতের প্রজন্ম প্রাণীগুলো যাতে দেখতে পারে তার ব্যবস্থা রাখতেই আমরা সাফারি পার্ক স্থাপন করেছি। বনকে ধরে রাখতে দেশের বিভিন্ন জায়গায় সাফারি পার্ক ও ইকো পার্ক স্থাপন করা হয়েছে।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ ইকবাল হোসেন সবুজ, একই মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল, অতিরিক্ত সচিব ইকবাল আবদুল্লাহ, সঞ্জয় কুমার ভৌমিক, প্রধান বন সংরক্ষক আমির হোসেন চৌধুরী ও পার্কের প্রকল্প পরিচালক মোল্লা রেজাউল করিম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!