ব্রেকিং নিউজ
Home | লোহাগাড়ার সংবাদ | লোহাগাড়ায় হাসপাতাল প্রাঙ্গণে সন্তান প্রসবের পর মৃত্যু ঘটনায় তদন্ত কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের

লোহাগাড়ায় হাসপাতাল প্রাঙ্গণে সন্তান প্রসবের পর মৃত্যু ঘটনায় তদন্ত কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের

64

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে চিকিৎসা না দিয়ে প্রসূতিকে বের করে দেয়ার ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন, ওষুধ অধিদফতরের একজন, লোহাগাড়া থানা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), চট্টগ্রামের সিভিল সার্জন, চট্টগ্রাম মেডিকেল কলেজের গাইনি বিভাগের এক ডাক্তারকে নিয়ে কমিটি গঠন করতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন আদালত।

একই সঙ্গে ওই ঘটনা ১৫ দিনের মধ্যে তদন্ত করে প্রতিবেদন দাখিল করার জন্য স্বাস্থ্যসচিবকে নির্দেশ দেয়া হয়েছে। এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য আগামী ২৫ জুলাই ঠিক করেছেন আদালত। রোববার হাইকোর্টের বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হেসেন ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। চিকিৎসক আবদুল্লাহ আল মামুনের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান ও সিনিয়র নার্স ছায়া চৌধুরীর পক্ষে শুনানি করেন আইনজীবী মো. আমিরুল হক।

আইনজীবী মনজিল মোরসেদ সাংবাদিকদের জানান, প্রসব ব্যথা নিয়ে চিকিৎসার জন্য এলে গত ৯ মে চট্টগ্রামের লোহাগাড়া স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্বরত চিকিৎসক আবদুল্লাহ আল মামুন ও নার্স ছায়া চৌধুরী মরিয়ম বেগমকে চিকিৎসা না দিয়ে বের করে দেন। পরে স্বাস্থ্য কমপ্লেক্সের বাইরে সন্তান প্রসব করার কিছুক্ষণের মধ্যেই নবজাতকের মৃত্যু হয়। এ ঘটনাটি বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশ পায়।

প্রকাশিত ওই সব প্রতিবেদন যুক্ত করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)’র পক্ষে রিট করেন আইনজীবী মো. ছারওয়ার আহাদ চৌধুরী। গত ১১ জুন আদালত ওই রিটের শুনানি নিয়ে রুল জারি করে ঘটনার ব্যাখ্যা জানতে লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক আব্দুল্লাহ আল মামুন ও সিনিয়র নার্স ছায়া চৌধুরীকে তলব করেন। তলবে হাজির হয়ে রোববার ওই চিকিৎসক ও নার্স আইনজীবীর মাধ্যমে ব্যাখ্যা দাখিল করেন।

তিনি আরও জানান, ওই ঘটনা তদন্তে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের একজন প্রতিনিধি, চট্টগ্রামের সিভিল সার্জন, লোহাগড়ার নির্বাহী কর্মকর্তা ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের গাইনি বিভাগের একজন অধ্যাপককে নিয়ে পাঁচ সদস্যের কমিটি গঠন করে দিতে নির্দেশ দেয়া হয়েছে।

এ পাঁচ সদস্যের কমিটিকে ১৫ দিনের মধ্যে ঘটনা তদন্ত করে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছে। পাশাপাশি তদন্তকালে সংশ্লিষ্ট চিকিৎসক ও নার্সের বিরুদ্ধে আইন অনুযায়ী পদক্ষেপ নিতেও বলা হয়েছে। আদালত আগামী ২৫ জুলাই এ বিষয়ে পরবর্তী আদেশ দেবেন বলেও জানান আইনজীবী মনজিল মোরসেদ।

লোহাগাড়ায় হাসপাতাল প্রাঙ্গণে সন্তান প্রসবের পর মৃত্যু ঘটনায় ডাক্তার-নার্সকে হাইকোর্টে তলব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!