ব্রেকিং নিউজ
Home | লোহাগাড়ার সংবাদ | লোহাগাড়ায় অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে ব্যাপক নদী ভাঙ্গন

লোহাগাড়ায় অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে ব্যাপক নদী ভাঙ্গন

20476384_2005920409637529_3712036177394219328_n
এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় গত দু’দিনের টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে ডলু, টংকা ও হাঙ্গর খালের পাড় খালের গর্ভে বিলীন হচ্ছে। অন্যদিকে টংকাবতী খালের উপর নির্মিত রাজঘাটা ব্রিজ হুমকির মুখে পড়েছে।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে ডলু খালের আধুনগর, টংকা খালের রাজঘাটা-কলাউজান ও হাঙ্গর খালের পদুয়া শাহপাড়া এলাকার খালের বেড়িবাঁধ ধসে পড়ছে। সেই সাথে ওইসব এলাকায় খাল পাড়ের ঘর-বাড়ি খালগর্ভে বিলীন হচ্ছে।
অপরদিকে, উপজেলার আমিরাবাদস্থ চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের উপর অবস্থিত রাজঘাটা ব্রিজের পিলারের গোড়া ও আশ-পাশের এলাকার একাংশের মাটি ধসে পড়ছে। ফলে ৬৩ মিটার দৈর্ঘ্যের এ ব্রিজটি হুমকির মুখে পড়েছে। উপজেলার অভ্যন্তরে প্রবাহিত ডলু-টংকা-হাঙ্গরসহ ১৩টি খালের নাব্যতা হারানো ও ভরাট হয়ে যাওয়ায় খাল তীরবর্তী ৩৫টি গ্রামের ৪০ হাজার পরিবার বর্ষায় আতঙ্কে রয়েছে।
এলাকাবাসী জানায়, প্রতিবছর বর্ষাকালে ডলু-টংকা-হাঙ্গর এ তিনটি খালের বেড়িবাঁধ ভেঙে পানিতে তাদের ঘর-বাড়ি ও ফসলি জমি নষ্ট হয়। তখন তাদের দুঃখের সীমা থাকে না।
সংশ্লিষ্ট এলাকার ইউপি চেয়ারম্যানরা জানান, খাল ভরাট, খাল পাড়ে বাড়ি-ঘর নির্মাণ ও অনিয়ন্ত্রিতভাবে খাল থেকে বালি উত্তোলনের ফলে খালের গতিপথ পরিবর্তন হচ্ছে। ফলে টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে খালের বেড়িবাঁধ ধসে পড়ছে।
-ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!