ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | লোহাগাড়ায় ১০ জনকে আসামী করে থানায় পরিবেশ অধিদপ্তরের মামলা

লোহাগাড়ায় ১০ জনকে আসামী করে থানায় পরিবেশ অধিদপ্তরের মামলা

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার চুনতি ইউনিয়নের সাতগড় নয়াপাড়া গ্রামের লম্বাশিয়া এলাকায় অবৈধভাবে পাহাড় কেটে বালু উত্তোলন করায় ১০ জনকে আসামী করে থানায় মামলা করেছে পরিবেশে অধিদপ্তর।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) পরিবেশ অধিপ্তর চট্টগ্রাম জেলা কার্যালয়ের রিসার্চ অফিসার মো. আশরাফ উদ্দিন বাদী হয়ে এই মামলা করেন।

আসামীরা হলেন, লম্বাশিয়া এলাকার আবু তাহের আবু, তার ছেলে মো. মিনহাজ, একই এলাকার আবদুল করিম, রশিদ আহমদ, শফিক আহমদ, মো. কায়সার, মো. রিয়াদ, মো. মামুন, ঈসমাইল হোসেন ও আধুনগর ইউনিয়নের বাসিন্দা শহিদুল ইসলাম।

জানা যায়, গত ২২ নভেম্বর পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের একটি টিম সরেজমিন পরিদর্শনে গিয়ে সংরক্ষিত বনাঞ্চল লম্বাশিয়া এলাকায় অবৈধভাবে বালু উত্তোলন, পাহাড় কাটা, ফসলী জমি ও পরিবেশ বিনষ্ট করার সত্যতা পান। ঘটনাস্থলে নির্বিচারে বালু উত্তোলন করে বিশালাকার গর্ত সৃষ্টি ও মানবসৃষ্ট উপায়ে পাহাড় ধ্বস ঘটানোর ফলে ২০২২ সালের ২৭ নভেম্বর একটি বিপন্ন প্রজাতির এশিয়ান হাতি মারা যায়। বন্যহাতির নিরাপদ চলাচলের স্থানে এভাবে প্রতিনিয়ত অবৈধভাবে বালু উত্তোলন করায় পরিবেশ ও প্রতিবেশ ব্যবস্থার মারাত্মক বিপর্যয় সৃষ্টি হয়েছে।

পরিবেশ অধিদপ্তর বাদী হয়ে ১০ জনকে আসামী করে মামলা দায়েরের সত্যতা নিশ্চিত করেছেন লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাশেদুল ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!