Home | দেশ-বিদেশের সংবাদ | রোজাদারদের ইফতার সামগ্রী দিলেন বৌদ্ধ ভিক্ষু

রোজাদারদের ইফতার সামগ্রী দিলেন বৌদ্ধ ভিক্ষু

নিউজ ডেক্স : ঢাকার ধর্মরাজিক বৌদ্ধ বিহারের পর এবার কক্সবাজারের রামুতে সম্রাট অশোক নির্মিত ঐতিহাসিক রাংকূট বনাশ্রম বৌদ্ধ বিহারে পবিত্র রমজান মাসে মুসলিম সম্প্রদায়ের প্রায় দেড় হাজার মানুষের জন্য ইফতার সামগ্রী দান করলেন এক বৌদ্ধ ভিক্ষু।

সম্প্রতি করোনা পরিস্থিতিকে কর্মহীন হয়ে পড়া লোকজনের পাশে দাঁড়াতে এ মহৎ উদ্যোগ বাস্তবায়ন করেন প্রতিষ্ঠানটির অধ্যক্ষ কে শ্রী জ্যোতিসেন থেরো। অনেকে বলছেন, বৌদ্ধ ভিক্ষুর এ উদ্যোগ সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনন্য দৃষ্টান্ত।

শুক্রবার (৮ মে) বিকালে বিহারের নীচে প্রাচীন বটবৃক্ষ প্রাঙ্গণে ইউনিয়নের প্রায় বিশটি মসজিদের ইমাম ও এসব মসজিদের আওতাধীন ৮০টি পরিবারের মাঝে কমপক্ষে দেড় হাজার মানুষের জন্য ইফতার সামগ্রী তুলে দেওয়া হয়। এ সময় রাজারকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মফিজুর রহমানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বৌদ্ধ ভিক্ষুর এ উদ্যোগকে স্বাগত জানিয়ে ইউপি চেয়ারম্যান মফিজুর রহমান বলেন, “একজন বৌদ্ধ ভিক্ষু হয়েও পবিত্র রমজান মাসকে সন্মান জানিয়ে ইফতার সামগ্রী নিয়ে মসজিদের ইমাম এবং অসহায় মানুষের পাশে দাঁড়ানো অবশ্যই একটি প্রশসংনীয় উদ্যোগ। এলাকার চেয়ারম্যান হিসাবে আমি তাকে ধন্যবাদ জানাই।”

রাংকুট বনাশ্রম বৌদ্ধ বিহারের পরিচালক কে শ্রী জ্যোতিসেন মহাথের বলেন, “ধর্মীয় পরিচয়ে নয়, আমরা সবাই মানুষ। মানুষ হিসাবে মানুষের পাশে দাঁড়াবো এটাই বাস্তবতা। তাই পবিত্র রমজান মাসে রোজাদারদের পাশে দাঁড়াতে পেরে আমি আনন্দবোধ করছি।”

তিনি আরও বলেন, “যাকাত বা দানে আত্মতৃপ্তি আছে। হাজারো সম্পত্তির মালিক হলে এই তৃপ্তি লাভ করা যায় না। আমি মনে করি প্রত্যকের মনে যদি দানের চেতনা উজ্জ্বীবিত হয়, পরস্পর পরস্পরের প্রতি যদি সৌহার্দ্য- সম্প্রীতি বজায় রাখে তাহলে এই দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি আরও সুদৃঢ় হবে। এ দেশ সোনার বাংলাদেশে পরিণত হবে। তাই করোনা পরিস্থিতিতে মানুষের দুর্দিনে মানুষের পাশে থাকা একজন মানুষ হিসাবে আমার দায়িত্ব ও কর্তব্য বলে আমি মনে করি।” মূলত এ দায়বোধ থেকেই তার এ উদ্যোগ বলে জানান তিনি।

উল্লেখ্য, বেশ কয়েক বছর আগে থেকেই ঢাকার ধর্মরাজিক বৌদ্ধ বিহারে অসহায় রোজাদার মুসলিমদের মাঝে পবিত্র রমজান মাসে প্রতিদিন ইফতার বিতরণ করতেন একুশে পদকপ্রাপ্ত সদ্যপ্রয়াত অধ্যক্ষ শুদ্ধানন্দ মহাথের। দৈনিক আজাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!