ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | ফ্রান্সের তিন স্থানে গার্ড অব অনার পাবেন প্রধানমন্ত্রী

ফ্রান্সের তিন স্থানে গার্ড অব অনার পাবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেক্স : আগামী ৯ থেকে ১২ নভেম্বর ফ্রান্স সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রথমে উদ্দেশ্য ছিল প্যারিসে ইউনেস্কো সদর দফতরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি আন্তর্জাতিক পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে সম্মাননা তুলে দেওয়া। কিন্তু শেখ হাসিনার সশরীরে প্যারিস আসছেন জানতে পেরে এটিকে সরকারি সফর ঘোষণা করেছে ফ্রান্স কর্তৃপক্ষ।

জানা গেছে, সফরকালে প্রধানমন্ত্রীকে তিন জায়গায় গার্ড অব অনার দেওয়া হবে। সেই সঙ্গে ফ্রান্সের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী উভয়ের সঙ্গেই দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর এ সফর উপলক্ষে শনিবার সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, সফরটি অনেক গুরুত্বপূর্ণ। তিন জায়গায় প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার দেওয়া হবে। ফ্রান্সে অবস্থানকালে দেশটির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী ফ্রান্সের অনেক কোম্পানির সঙ্গেও বৈঠক হবে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) একটি প্রভাবশালী দেশ হচ্ছে ফ্রান্স। ইইউতে পরিবর্তন হওয়ার পরে ফ্রান্সে প্রধানমন্ত্রীর এটি প্রথম সফর। প্রধানমন্ত্রীর এই সফরকালে ফ্রান্সের সঙ্গে কয়টি সমঝোতা স্মারক সাক্ষর হতে পারে জানতে চাইলে তিনি বলেন, আমরা এ মুহূর্তে বলতে চাইছি না। সফরের শেষ সময় পর্যন্ত নেগোসিয়েশন হয়, একটু অপেক্ষা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!