ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | প্রাথমিক শিক্ষক নিয়োগে ৮-১০ লাখ টাকা ঘুষ গ্রহণ !

প্রাথমিক শিক্ষক নিয়োগে ৮-১০ লাখ টাকা ঘুষ গ্রহণ !

123323vxx-5a71eaaa94a90

নিউজ ডেক্স : দুর্নীতি দমন কমিশন-দুদক’র সচিব মুহাম্মদ দিলোয়ার বখত বলেছেন, ‘আইন আর শাস্তি দিয়েও দুর্নীতি কমানো যাচ্ছে না। অনেকক্ষেত্রে পরিবার থেকেই অসদুপায় অবলম্বনে অনুপ্রাণিত করে। তাই আমরা নিজেরা সোচ্চার না হলে দুর্নীতি কমবে না’। দুর্নীতি প্রতিরোধে নিজেদেরকে সোচ্চার হতে হবে।

সচিব বলেন, জাতীয় শুদ্ধাচার কৌশল শুধু সরকারি কর্মচারিদের জন্য নয়। এটা সকলের জন্য। শুদ্ধাচার কৌশল চর্চা করলে দেশ এমনিতেই দুর্নীতিমুক্ত হবে। তিনি গতকাল বুধবার সকালে পার্বত্য জেলা রাঙামাটির কাউখালী উপজেলা পরিষদ অডিটরিয়ামে অনুষ্ঠিত দুদক’র ‘গণশুনানি’তে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন ।

‘নাগরিক সেবা ও সুবিধাদি প্রাপ্তির ক্ষেত্রে সৃষ্ট সমস্যাদি শ্রবণ ও নিষ্পত্তি, স্বচ্ছতা ও জবাবদিহিতামূলক প্রশাসনিক ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে দুদক এ গণশুনানি’র আয়োজন করে। অভিযোগকারীদের সুরক্ষা নিশ্চিত করার ঘোষণা দেন সচিব। তিনি বলেন, ‘আমরা দেখেছি, জনগণ তথ্য চায় না। অথচ তথ্য অধিকার আইনে তথ্য দিতে বাধ্য সরকারি দপ্তরগুলো। দুদক সচিব মুহাম্মদ দিলোয়ার বখত বলেন ‘২০০৪ সালে দুদক আইন প্রণয়ন করা হয়। মানুষের আগ্রহের কারণে অভিযোগ নিতে হটলাইন (১০৬) নম্বর চালু করেছি। এতে যে কেউ অভিযোগ দিতে পারেন। এছাড়া ডাকযোগেও অভিযোগ গ্রহণ করি। দুদক বেনামি পিটিশন ফেলে দেয় না। সুনির্দিষ্ট অভিযোগ থাকলে যাচাই-বাছাই করে ব্যবস্থা নিই’। গণশুনানিতে বাছাই

করা ১৮টি অভিযোগের শুনানি হয়েছে। এরমধ্যে মাত্র ৫টির অভিযোগকারি গণশুনানিতে উপস্থিত ছিলেন। আর ১৩টিই ছিলো বেনামী। এরমধ্যে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের প্রাথমিক শিক্ষক নিয়োগে ৮-১০ লাখ টাকা ঘুষ গ্রহণ, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ‘সোলার প্রজেক্ট’র সুবিধাভোগিদের কাছ থেকে ৭-১০ হাজার টাকা ঘুষ গ্রহণ, লাইসেন্স প্রাপ্তিতে ‘বিআরটিএ’র ঘুষ গ্রহণ, পেনশন প্রাপ্তিতে ২% হিসাব রক্ষণ অফিসে উৎকোচ গ্রহণ, পিআইও, এলজিইডি, বিদ্যুৎ বিভাগ, হাসপাতালসহ বেশ কয়েকটি সেবাখাতের অনিয়ম দুর্নীতি বিষয়ে অভিযোগ উঠে। তবে এসব অভিযোগ বিষয়ে অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন সচিব।

অনুষ্ঠান শেষ ঘোষণা হলে সচিবের কাছে ক্ষোভ প্রকাশ করে জনৈক আব্দুর রব সওদাগর জানান, ‘অভিযোগ বক্স’ এ দেওয়া তার অভিযোগটি লুকিয়ে ফেলেছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। পরে বিষয়টিও তদন্তের নির্দেশ দেন সচিব। তবে গণশুনানিতে অংশ নেয়া বেশ কয়েকজন নাম প্রকাশ না করার শর্তে বলেন, স্থানীয় রাজনৈতিক চাপ ও নিরাপত্তার কারণে তারা নিজেদের অভিযোগ জানাননি।

কাউখালী উপজেলা নির্বাহী অফিসার শতরূপা তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত গনশুনানিতে রাখেন দুদকের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক মাহমুদ হাসান, রাঙ্গামাটির অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) শারমিন আলম, কাউখালী উপজেলা চেয়ারম্যান সামশুদ্দোহা চৌধুরী ও সহকারী পুলিশ সুপার জুনায়েদ কাউছার। পরে দুদক সচিব কাউখালীর ঘাগড়া উচ্চ বিদ্যালয়ে ‘সততা স্টোর’ উদ্বোধন করেন।

সূত্র : দৈনিক পূর্বকোণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!