Home | দেশ-বিদেশের সংবাদ | পাক বিমান হামলায় আফগানিস্তানে ৪৭ জন নিহত

পাক বিমান হামলায় আফগানিস্তানে ৪৭ জন নিহত

আন্তর্জাতিক ডেক্স : আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় খোশত ও কুনার প্রদেশে পাকিস্তানের বিমান হামলায় অন্তত ৪৭ জন নিহত হয়েছেন। তাদের অধিকাংশ নারী ও শিশু।এর মধ্যে খোস্ত প্রদেশে নিহত হয়েছেন ৪১ জন এবং কুনার প্রদেশে ছয়জন।

স্থানীয় সময় গত শনিবার (১৬ এপ্রিল) এই বিমান হামলা চালায় পাকিস্তান। আফগানিস্তানের শীর্ষ টিভি নেটওয়ার্ক টলো নিউজের বরাত এ তথ্য জানিয়েছে আল-জাজিরা

খোশত প্রদেশের তথ্য ও সংস্কৃতি বিভাগের পরিচালক শাবির আহমাদ ওসমানী রোববার (১৭ এপ্রির) বার্তা সংস্থা এএফপিকে বলেন, সেখানে দুই দেশের সীমানা বিভাজনকারী রেখা ডুরাল্ড লাইনের কাছে পাকিস্তানি বাহিনীর বিমান হামলায় ৪১ জন নিহত হয়েছেন। নিহতদের বেশির ভাগ নারী ও শিশু। এ ছাড়া হামলায় আরও ২২ জন আহত হয়েছেন।

এছাড়া শনিবার কুনার প্রদেশে পাকিস্তানের বিমান হামলায় অন্তত ছয়জন নিহতের কথা জানিয়েছেন অপর এক আফগান কর্মকর্তা।

টোলো নিউজের প্রতিবেদনে শিশুদের মরদেহের ছবি প্রকাশ করে জানানা হয়েছে, এসব শিশু পাকিস্তানের বিমান হামলায় প্রাণ হারিয়েছে। প্রতিবেদনে আরও দেখানো হয়, খোশত প্রদেশের শত শত মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ করে পাকিস্তানের নিন্দা জানাচ্ছেন। তারা পাকিস্তানবিরোধী স্লোগান দিচ্ছেন।

এদিকে পাকিস্তানি বাহিনীর চালানো রকেট হামলায় আফগানিস্তানে হতাহতের ঘটনায় ইসলামাবাদকে সতর্ক করেছে তালেবান সরকার। তালেবান সরকারের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, পাকিস্তানের দিক থেকে আফগানিস্তানের ভূখণ্ডে হামলার তীব্র নিন্দা জানাচ্ছে ইসলামিক আমিরাত অব আফগানিস্তান। এটা নিষ্ঠুরতা, যা দুই দেশের মধ্যে শত্রুতার পথ করে দিচ্ছে।

তিনি বলেন, হামলার পুনরাবৃত্তি ঠেকাতে সব বিকল্প কাজে লাগাবো আফগান সরকার। পাকিস্তানের মনে রাখা উচিত, যুদ্ধ শুরু হলে কোনো পক্ষেরই লাভ হবে না। সেটা এ অঞ্চলে অস্থিতিশীলতা সৃষ্টি করবে।

অপরদিকে আফগানিস্তানে শনিবারের বিমান হামলা নিয়ে পাকিস্তানের সামরিক বাহিনীর পক্ষ থেকে এখনও কোনো মন্তব্য করা হয়নি। তবে রোববার পাক পররাষ্ট্র মন্ত্রণালয় আফগানিস্তান থেকে যেসব সশস্ত্র গোষ্ঠী পাকিস্তানে হামলা চালাচ্ছে তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে তালেবান কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে।

গত বছর তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকে দুই দেশের মধ্যে সীমান্তে উত্তেজনা বেড়েছে। ইসলামাবাদের দাবি, আফগানিস্তানের মাটি ব্যবহার করে সশস্ত্র গোষ্ঠীগুলো পাকিস্তানে নিয়মিত হামলা চালাচ্ছে। তবে সেই অভিযোগ অস্বীকার করেছে তালেবান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!