ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | পতেঙ্গা কন্টেনার টার্মিনাল: শুরু হচ্ছে পরীক্ষামূলক কার্যক্রম

পতেঙ্গা কন্টেনার টার্মিনাল: শুরু হচ্ছে পরীক্ষামূলক কার্যক্রম

নিউজ ডেক্স : পাথরবোঝাই একটি বাল্ক ভ্যাসেল হ্যান্ডলিংয়ের মধ্য দিয়ে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের বহুল প্রত্যাশার পতেঙ্গা কন্টেনার টার্মিনালের (পিসিটি) পরীক্ষামূলক কার্যক্রম শুরু হচ্ছে আগামী ২১ জুলাই। শুরুতে বাল্ক কার্গোবাহী জাহাজ হ্যান্ডলিং করা হলেও আগামী সেপ্টেম্বর মাস থেকে গিয়ারড কন্টেনার ভ্যাসেল (যেসব জাহাজের নিজস্ব ক্রেন আছে) হ্যান্ডলিং শুরু হবে।

পরে যন্ত্রপাতি স্থাপন কিংবা অপারেটর নিয়োগের পর পিসিটির কার্যক্রম পুরোদমে শুরু করা হবে। আনুষ্ঠানিক উদ্বোধনের মাস দুয়েক দেরি থাকলেও চট্টগ্রাম বন্দরের জাহাজ ও কন্টেনার হ্যান্ডলিং কার্যক্রমকে পিসিটি ভিন্ন মাত্রা দেবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। বিশেষ করে চট্টগ্রাম বন্দরের এই টার্মিনালে পারমিসেবল ড্রাফট এবং ল্যান্থ দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যে গতি সঞ্চার করবে।

সূত্রে জানা যায়, সেনাবাহিনীর অধীনে ৭টি ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ পিসিটি নির্মাণ করছে। বন্দরের নিজস্ব অর্থায়নে ১ হাজার ২৩০ কোটি টাকার প্রকল্পটির শেষ মুহূর্তের কাজগুলো করতে রাতে-দিনে কাজ হচ্ছে। পতেঙ্গার ড্রাইডক থেকে বোট ক্লাব পর্যন্ত রাস্তার পাশের ৩২ একর জায়গা বন্দরের কোনো কাজে ব্যবহৃত হয়নি দীর্ঘদিন। বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের কাছে থাকা ভূমিটি বন্দর কর্তৃপক্ষ ফিরিয়ে নেয় এবং ড্রাইডক থেকে বোট ক্লাব পর্যন্ত রাস্তটি সোজা করে দিয়ে উদ্ধার করা হয় উক্ত ভূমি। এই ভূমিতে ১৬ একর ইয়ার্ড ছাড়াও বিভিন্ন পশ্চাৎ সুবিধাসহ ৬০০ মিটার জেটি নির্মাণ করা হয়েছে। এটিই পতেঙ্গা কন্টেনার টার্মিনাল। এখানে সাড়ে চার হাজার টিইইউএস কন্টেনার রাখা যাবে। বছরে গড়ে সাড়ে চার থেকে পাঁচ লাখ টিইইউএস কন্টেনার হ্যান্ডলিং করা যাবে। এই টার্মিনালে ১৯০ মিটার লম্বা ও ১০ দশমিক ৫ মিটার ড্রাফটের ৩টি কন্টেনারবাহী জাহাজ ভিড়ানো যাবে। এছাড়া ২২০ মিটারের একটি ডলফিন জেটিও প্রকল্পটিতে রয়েছে।

আগামী ২১ জুলাই বহুল প্রত্যাশার এই টার্মিনালে পরীক্ষামূলক জাহাজ বার্থিং দেয়া হবে। কন্টেনার টার্মিনাল হলেও শুরুতে বাল্ক কার্গোবাহী একটি জাহাজকে এখানে ভিড়িয়ে পণ্য খালাস এবং সরবরাহ দেয়া হবে। পাথর বোঝাই একটি জাহাজকে এখানে প্রথম বার্থিং দেয়া হতে পারে বলে সূত্র আভাস দিয়েছে। পরীক্ষামূলকভাবে বাল্ক জাহাজ ভিড়লেও আগামী সেপ্টেম্বর থেকে এই টার্মিনালে কন্টেনার হ্যান্ডলিং শুরু করা হবে। তবে ইকুইপমেন্ট আসার আগ পর্যন্ত এই টার্মিনালে গিয়ারড ভ্যাসেল বার্র্থিং দেয়া হবে।

প্রকল্পটি পুরোদমে চালু করতে আরো অন্তত দেড় হাজার কোটি টাকার ইকুইপমেন্ট লাগবে উল্লেখ করে সংশ্লিষ্ট একটি সূত্র বলেছে, সরকার এই টার্মিনালটি পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) মাধ্যমে পরিচালনা করবে। এজন্য আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে প্রাইভেট অপারেটর নিয়োগ করা হবে। পিসিটির প্রয়োজনীয় সব ইকুইপমেন্ট প্রাইভেট অপারেটরই স্থাপন করবে। তবে অপারেটর নিয়োগের আগ পর্যন্ত বন্দর কর্তৃপক্ষ সিসিটি এবং এনসিটি থেকে বেশ কিছু ইকুইপমেন্ট ওই টার্মিনালে স্থানান্তর করবে। কন্টেনার স্ক্যানারসহ আনুষঙ্গিক যন্ত্রপাতিও স্থাপন করা হবে।

চট্টগ্রাম বন্দরে বর্তমানে ১৯২ মিটার লম্বা ও সাড়ে ৯ মিটার ড্রাফটের জাহাজ ভিড়ানো যায়। মোহনা থেকে প্রায় ১৪ নটিক্যাল মাইল ভিতরে এসে এসব জাহাজ বার্থিং দিতে হয়। গুপ্তাখালের কাছে একটি বাঁক থাকার কারণে এর চেয়ে বড় জাহাজ চট্টগ্রাম বন্দরের জেসিবি, সিসিটি ও এনসিটিতে ভিড়ানো যায় না। বর্তমানে বন্দর কর্তৃপক্ষ সিসিটি ও এনসিটির ড্রাফট ১০ মিটার করার প্রক্রিয়া শুরু করেছে। কিন্তু পিসিটি বন্দরের জাহাজ বার্থিংয়ের ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করবে।

সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা বলেছেন, এই টার্মিনালে সাড়ে ১০ মিটার ড্রাফটের জাহাজ ভিড়ানো যাবে। মোহনা থেকে মাত্র ৬ নটিক্যাল মাইলের ভিতরেই কন্টেনার টার্মিনালের অবস্থান। তাছাড়া কোনো বাঁক না থাকায় অনেক লম্বা জাহাজও এখানে ভিড়ানো যাবে। এক্ষেত্রে ভবিষ্যতে বন্দর কর্তৃপক্ষ সাড়ে ১০ মিটার ড্রাফটের ও ২০০ মিটারের বেশি ল্যান্থের জাহাজ বন্দরে ভিড়ানোর জন্য অনুমোদন দিতে পারে, যা চট্টগ্রাম বন্দর শুধু নয়, আমদানি-রপ্তানি বাণিজ্যেও বড় প্রভাব ফেলবে।

চট্টগ্রাম বন্দর সচিব মোহাম্মদ ওমর ফারুক গতকাল জানান, আমাদের প্রস্তুতি চূড়ান্ত। আগামী ২১ জুলাই পিসিটিতে জাহাজ বার্থিং দেয়া হবে। শুরুতে বাল্ক কার্গোবাহী জাহাজ নোঙর করলেও অচিরে এই টার্মিনালে কন্টেনার হ্যান্ডলিং শুরু হবে।

প্রসঙ্গত, ২০১৭ সালের ৮ সেপ্টেম্বর পতেঙ্গা কন্টেনার টার্মিনাল নির্মাণের কার্যক্রম শুরু হয়েছিল। গত বছর জুনে এই টার্মিনাল চালু হওয়ার কথা ছিল। কিন্তু করোনাসহ নানা প্রতিকূলতায় প্রকল্পটি বাস্তবায়নের মেয়াদ দুই দফায় বাড়াতে হয়েছে। -আজাদী প্রতিবেদন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!