Home | অন্যান্য সংবাদ | ঢাকা থেকে নেপালে যাবে বাস

ঢাকা থেকে নেপালে যাবে বাস

61149_nepal

নিউজ ডেক্স : ভারতের পর এবার সড়ক পথেই যাওয়া যাবে নেপালে। নেপালের সঙ্গে সড়ক যোগাযোগ চালুর লক্ষ্যে আগামী ২৩ এপ্রিল ঢাকা থেকে বাস উদ্বোধন করা হবে। পরীক্ষামূলকভাবে এই যাত্রায় যাত্রী থাকবেন ভারত, নেপাল ও বাংলাদেশের সরকারি কর্মকর্তারা।

বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমদ ভূঁইয়া সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপাল-বিবিআইএন মোটরযান চলাচল চুক্তির আওতায় এই উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি বলেন, ‘আগামী ২৩ তারিখ এটার ট্রায়াল রান হবে। এদিন শ্যামলী পরিবহনের দুটি বাস যাবে কাঠমান্ডু। তিন দেশের প্রতিনিধিরা সড়কপথে ঢাকা থেকে যাবেন। কাঠমান্ডু পৌঁছাবেন ২৬ তারিখ। ২৭ এপ্রিল সেখানে তিন দেশের প্রতিনিধি দলের বৈঠক হবে। ওই বৈঠকে বাস চলাচল নিয়ে সার্বিক বিষয় চূড়ান্ত হবে।’

বিআরটিসির চেয়ারম্যান বলেন, ‘ঢাকা থেকে যাত্রা করে পঞ্চগড়ের বাংলাবান্ধা হয়ে ভারতের শিলিগুঁড়ি যাবে বাস, সেখান থেকে নেপালের কাকরভিটা হয়ে কাঠমান্ডু পৌঁছাবে। হাজার কিলোমিটার দূরত্বের এই পরীক্ষামূলক যাত্রায় দুই দিন সময় নিলেও বাণিজ্যিক যাত্রায় সময় আরও কম লাগবে।’

এর আগে গত ২৭ মার্চ কলকাতায় এ বিষয়ে একটি বৈঠক হয়। সেখানে ঢাকা, নয়া দিল্লি ও কাঠমান্ডু থেকে দেশগুলোর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং ম্যানিলা থেকে এশীয় উন্নয়ন ব্যাংকের প্রতিনিধিরা ভিডিও কনফারেন্সে ওই বৈঠকের আলোচনায় অংশ নেন। সেখান থেকেই আগামী ২৩ এপ্রিল ঢাকা-কাঠমান্ডু পরীক্ষামূলক বাস চলাচলের সিদ্ধান্ত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!