Home | দেশ-বিদেশের সংবাদ | চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদার জামিনের মেয়াদ বাড়ল

চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদার জামিনের মেয়াদ বাড়ল

image-21835-1519627306

নিউজ ডেক্স : রাজধানীর বকশিবাজারে আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত অস্থায়ী আদালতে বিচারাধীন জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার যুক্তিতর্ক শুনানি আবারো পিছিয়েছে। আজ মঙ্গলবার ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. মো. আখতারুজ্জামান শুনানি পিছিয়ে আগামী ৩১ জুলাই দিন ধার্য করেন।

আজো খালেদা জিয়াকে আদালতে হাজির করা হয়নি। তাঁকে হাজির করার জন্য হাজিরা পরোয়ানাও ছিল না। আগের একটি ধার্য তারিখে পরোয়ানা প্রত্যাহার করায় কারাগারে তাঁকে হাজির করার কোনো নির্দেশনাও ছিল না। তবে খালেদা জিয়ার জামিনের মেয়াদ আগামী ধার্য তারিখ পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

খালেদা জিয়ার পক্ষে আইনজীবীরা জামিন বর্ধিত করার আবেদন করেন। আদালত আবেদন মঞ্জুর করে মেয়াদ বর্ধিত করেন।

আজ খালেদা জিয়ার পক্ষে আদালতে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট জিয়াউদ্দিন জিয়া ও জয়নাল আবেদীন মেজবাহ। এই আদালতেই জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার বিচার হয়। গত ৮ ফেব্রুয়ারি এক রায়ে খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন একই আদালত। এরপর থেকে খালেদা নাজিম উদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারে। ওই মামলার রায় ঘোষণার আগেই জিয়া চ্যারিট্যাবল ট্রাস্ট মামলার যুক্তিতর্ক শুনানি চলছিল। কিন্তু রায় ঘোষণার পর আর খালেদাকে আদালতে হাজির না করায় বার বার যুক্তিতর্ক শুনানি পেছানো হচ্ছে।

রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১৩ মার্চ রাজধানীর বকশিবাজারে আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত ঢাকার বিশেষ জজ আদালতের বিচারক ড. মো. আখতারুজ্জামান জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় গত ২৮ ও ২৯ মার্চ খালেদা জিয়াকে কারাগার থেকে আদালতে হাজির করার জন্য কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেন। হাজিরা পরোয়ানাও (পিডব্লিউ) ইস্যু করা হয়। কিন্তু অসুস্থতার কারণে কারা কর্তপক্ষ আর হাজির করেননি তাঁকে।

অন্যদিকে, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় হাইকোর্ট খালেদা জিয়াকে জামিন দিলে ইস্যুকৃত হাজিরা পরোয়ানা প্রত্যাহার করা হয়।

মামলার বিবরণী থেকে জানা যায়, জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে তিন কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা লেনদেনের অভিযোগে খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে ২০১০ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

২০১২ সালের ১৬ জানুয়ারি মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপ-পরিচালক হারুন-অর-রশীদ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন। ২০১৪ সালের ১৯ মার্চ আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!