Home | শিক্ষাঙ্গন | চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অনলাইন ভর্তি আবেদন শুরু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অনলাইন ভর্তি আবেদন শুরু

cu-pic-large-20180913144041

নিউজ ডেক্স : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষে ৪৯২৬টি আসনে ভর্তির অনলাইন আবেদন শুরু হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে ইঞ্জিনিয়ারিং অনুষদ ভবনে অবস্থিত ভার্চুয়াল শ্রেণিকক্ষে উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী অনলাইনে ভর্তির আবেদন কার্যক্রম উদ্বোধন করেন।

ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আজ থেকে ৬ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবে৷ তবে ৭ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত বিকাশ বা রকেট মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে নির্ধারিত ইউনিট ফি ৫৫০ টাকা (প্রসেসিং ফিসহ) জমা দিতে পারবে৷

২০১৮-১৯ শিক্ষাবর্ষে ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটের মাধ্যমে ৯টি অনুষদের অধীনে ৪৮টি বিভাগ ও ৫টি ইনস্টিটিউটে ৪৯২৬টি আসনে অনলাইনে ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে। এর মধ্যে সাধারণ আসন ৪১৮৯টি ও কোটা ৭৩৭টি। ২০১৫-১৬ সালে মাধ্যমিক ও ২০১৮ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ (মান উন্নয়নসহ) শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, দেশবাসীর কষ্ট লাঘব ও আর্থিক সাশ্রয়ের বিষয় মাথায় রেখে এ বছর ভর্তি আবেদন ফি বাড়ানো হয়নি। বরং প্রসেসিং ফি ৯০ টাকা থেকে কমিয়ে ৭৫ টাকা করা হয়েছে। একাডেমিক রেজিস্ট্রার এস এম আকবর হোছাইনের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এ কে এম নূর আহমেদ, প্রক্টর আলী আজগর চৌধুরী ও বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ।

‘এ’ ইউনিট : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ বিজ্ঞান ও কৃষি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা এ ইউনিটে আবেদন করতে পারবে৷ আবেদনের নূন্যতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭.০০ ও যেকোনো একটি পরীক্ষায় নূন্যতম জিপিএ ৩.০০ থাকতে হবে। এদিকে বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ইঞ্জিনিয়ারিং অনুষদ ও মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজ অনুষদভুক্ত বিভাগ ও ইন্সটিটিউটে মোট সাধারণ আসন ১২১৪টি।

‘বি’ ইউনিট : কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত বি ইউনিটে উচ্চ মাধ্যমিকে উত্তীর্ণ সকল গ্রুপের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে৷ আবেদনের নূন্যতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৬.৫০ ও যেকোনো একটি পরীক্ষায় নূন্যতম জিপিএ ৩.০০ থাকতে হবে। কলা অনুষদভুক্ত বি ইউনিটের অধীনে (নাট্যকলা, চারুকলা ও সংগীত বিভাগ ব্যতীত) মোট সাধারণ আসন ১২২১টি।

প্রসঙ্গত, বি ইউনিটের উপ-ইউনিট বি-১ ইউনিটে ভর্তি আবেদনের যোগ্যতাও অভিন্ন৷ সংগীত, চারুকলা ও নাট্যকলা বিভাগে ভর্তি পরীক্ষা দিতে আগ্রহী শিক্ষার্থীদের আলাদাভাবে বি-১ ইউনিটে আবেদন করতে হবে। এই ইউনিটে মোট সাধারণ আসন ১২৫টি।

‘সি’ ইউনিট : ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সি ইউনিটে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ ব্যবসায় শিক্ষা গ্রুপের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। আবেদনের নূন্যতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭.৫০ ও যেকোন একটি পরীক্ষায় নূন্যতম জিপিএ ৩.৫০ থাকতে হবে। এই ইউনিটে মোট সাধারণ আসন ৪৪২টি৷

‘ডি’ ইউনিট : (বিভাগ পরিবর্তন) : উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সকল গ্রুপের শিক্ষার্থীরা ডি ইউনিটের মাধ্যমে সমাজ বিজ্ঞান অনুষদভুক্ত সকল বিভাগ, আইন অনুষদভুক্ত আইন বিভাগ, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সকল বিভাগ (বিজ্ঞান ও মানবিক গ্রুপ), জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগে (মানবিক গ্রুপ) আবেদন করার সুযোগ পাবে। আবেদনের যোগ্যতা হিসেবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৬.৫০ ও যেকোনো একটি পরীক্ষায় নূন্যতম জিপিএ ৩.০০ থাকতে হবে। এ ইউনিটে মোট সাধারণ আসন ১১৫৭টি৷ এছাড়া শিক্ষা অনুষদভুক্ত ডি-১ উপ-ইউনিটে আগ্রহী শিক্ষার্থীদের আলাদাভাবে আবেদন করতে হবে। এ ইউনিটে সাধারণ আসন ৩০টি।

ভর্তি পরীক্ষার সময়সূচি : ২৭ অক্টোবর ‘বি’ ইউনিটের মাধ্যমে চবির ভর্তি পরীক্ষা শুরু হবে। ২৮ অক্টোবর অনুষ্ঠিত হবে ‘ডি’ ইউনিটের পরীক্ষা। ২৯ অক্টোবর ‘এ’ ইউনিট, ৩০ অক্টোবর ‘সি’ ইউনিট এবং ৩১ অক্টোবর ডি-১ ও বি-১ উপ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে বরাবরের মতো এবারও পরীক্ষা কেন্দ্রে ক্যালকুলেটর, মোবাইল ফোন বা টেলিযোগাযোগে সক্ষম কোনো ইলেক্ট্রনিক ডিভাইস, যন্ত্র ও ঘড়ি সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে। ভর্তির বিস্তারিত তথ্য http://admission.cu.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!