ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | কেন এতো গরম, বৃষ্টি নামবে কবে

কেন এতো গরম, বৃষ্টি নামবে কবে

নিউজ ডেক্স : বেশ কয়েকদিন ধরে চট্টগ্রামসহ কয়েকটি জেলার ওপর তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যদি টানা তিন দিন অন্তত ১০ হাজার বর্গকিলোমিটার এলাকাজুড়ে ৩৬ ডিগ্রী সেলসিয়াস বা তার বেশি তাপমাত্রা বিরাজ করে, সেটাকেই তাপপ্রবাহ বলে।

আবহাওয়া অধিদফতর বলছে, গত কয়েকদিনে সারা দেশে যে তীব্র গরম পড়েছে সেটা হালকা বা মাঝারি বৃষ্টিপাতে কমার কোনো সম্ভাবনা নেই। এক্ষেত্রে প্রয়োজন ভারী বৃষ্টি। তবে গতকাল রোববার পর্যন্ত দেশের কোনো অংশেই ভারী বৃষ্টিপাতের কোনো আভাস দেখা যায়নি।

আবহাওয়া অফিস থেকে জানা যায়, দেশের বিভিন্ন জেলার উপর দিয়ে যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা আরও দু’দিন অব্যাহত থাকতে পারে। ২০ জুলাইয়ের পর থেকে সারা দেশে তাপমাত্রা কমতে পারে। সে সময় বৃষ্টিপাতের প্রবণতাও বাড়তে পারে।

বিবিসি বাংলার খবরে বলা হয়, আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলছেন, প্রকৃতিতে বর্ষাকাল চললেও আকাশে যে পুঞ্জীভূত মেঘের অক্ষ সেটা বর্তমানে ভারতের পশ্চিমবঙ্গে অবস্থান করছে। এই অক্ষ বাংলাদেশে প্রবেশ করার পর মুষলধারে বৃষ্টি সম্ভব।

আবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের শিক্ষক নাজমুন নাহার বলছেন সমুদ্রে নিম্নচাপ না হওয়ায় বৃষ্টির যে ঘনীভূত মেঘ সেটা আকাশে জমতে পারছে না। ফলে বৃষ্টি হচ্ছে না। উষ্ণতা বেড়ে যাওয়ায় এখন শুধু গরম বাতাস ওপরে উঠছে। আকাশে যে মেঘ আছে সেটা শরতের মেঘ। বৃষ্টির মেঘ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!