ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | এপ্রিলেই হতে পারে হাসিনা-মোদির বৈঠক

এপ্রিলেই হতে পারে হাসিনা-মোদির বৈঠক

131823_pic

নিউজ ডেক্স : এপ্রিলের তৃতীয় সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠক হতে পারে বলে আশা করা হচ্ছে। ওই বৈঠকে আন্তর্জাতিক এবং আঞ্চলিক সমস্যা নিয়ে আলোচনা করবেন দুদেশের প্রধানমন্ত্রী।

এপ্রিলে কমনওয়েলথ হেড অব গভর্নমেন্ট মিটিংয়ে যোগ দিতে যুক্তরাজ্যে যাবেন বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী। ওই সময়ে লন্ডনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি বৈঠক হতে পারে বলে ভারতের কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তবে ওই বৈঠকে তিস্তা নিয়ে কোনো কথা দেওয়া সম্ভব হবে না মোদির পক্ষে। সম্প্রতি ভারতের পক্ষ থেকে জানানো হয়েছে, তিস্তা ছাড়াও আরো অনেকগুলো দিক রয়েছে দ্বিপাক্ষিক সম্পর্কে। বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে ভারত পাশে রয়েছে। যে কাজগুলো ইতোমধ্যেই চলছে তার পাশাপাশি নতুন কোনো ক্ষেত্রে সমন্বয় বাড়ানো যায়, তা নিয়ে কথা বলবেন মোদি ও শেখ হাসিনা।

তবে তিস্তা নিয়ে আশু নির্দিষ্ট কোনো পরিকল্পনা না থাকলেও রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য ভারত যে ঐকান্তিক, এবার সে কথা স্পষ্টভাবেই জানানো হবে ঢাকাকে।

তবে কথা হবে আঞ্চলিক নিরাপত্তা নিয়েও। কট্টর মৌলবাদ এবং সন্ত্রাসের মোকাবিলা করতে পারস্পরিক সহযোগিতা আগামী দিনে আরো গুরুত্বপূর্ণ হয়ে উঠছে বলে মনে করে ভারত। প্রতিবেশী রাষ্ট্রে নির্বাচনের মুখে হিংসার ঘটনা বাড়লে তার প্রভাব সীমান্তে পড়তে পারে এই উদ্বেগ রয়েছে নয়াদিল্লির।

এক বছর আগে শেখ হাসিনার সঙ্গে নরেন্দ্র মোদির শীর্ষ বৈঠক হয়েছে। এরপর তৃতীয় কোনো দেশেও তারা মুখোমুখি হননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!