Home | দেশ-বিদেশের সংবাদ | ইন্টারনেট থেকে দীক্ষা নিয়ে জঙ্গিবাদে যুবক 

ইন্টারনেট থেকে দীক্ষা নিয়ে জঙ্গিবাদে যুবক 

নিউজ ডেক্স : হাটহাজারী উপজেলার লালিয়ার হাট এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’র এক সদস্যকে উগ্রবাদী লিফলেট ও বইসহ আটক করেছে র‌্যাব-৭।

রোববার (১৯ মার্চ) সন্ধ্যায় র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক মো. নুরুল আবছার এ তথ্য জানিয়েছেন। আটক মো. ওমর ফারুক হাটহাজারী উপজেলার ফতেয়াবাদ লালিয়ার হাট তৈয়্যবিয়া পাড়ার মো. জানে আলমের ছেলে।  

র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক মো. নুরুল আবছার জানান, কিছুদিন যাবত হাটহাজারী থানার বিভিন্ন এলাকায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনের বেশ কয়েকটি গ্রুপ সক্রিয়ভাবে তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে র‌্যাবের জঙ্গি প্রতিরোধ সেল এলাকায় গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করেন। শুক্রবার (১৮ মার্চ) বিকেলে অভিযান চালিয় তাকে (ওমর ফারুক) আটক করা হয়। এসময় তার ব্যাগ থেকে উগ্রবাদ বিষয়ক ১০টি বই এবং ৫৩টি লিফলেট উদ্ধার করা হয়।  

তিনি জানান, ফারুক নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’র অধ্যাত্মিক নেতা জসিম উদ্দিন রহমানি, তামিম আল আদনানীদের বয়ান শুনে ইন্টারনেট থেকে বিভিন্ন তথ্য উপাত্ত সংগ্রহ করে। বিভিন্ন ইউটিউব চ্যানেল দেখে ও উগ্রপন্থী বিভিন্ন বই পড়ে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয় সে। একপর্যায়ে ওই সংগঠনের সক্রিয় সদস্য হয়ে উগ্রপন্থী কার্যক্রমে জড়িয়ে পড়ে।

একাধিক ফেসবুক আইডি ব্যবহার করে সমমনা লোকজনদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষাসহ প্রচারণা চালাত সে। জিজ্ঞাসাবাদ শেষে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানান র‌্যাবের এ কর্মকর্তা। -বাংলানিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!