ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | ‘অবৈধ সম্পদ অর্জনকারীদের সুখে থাকতে দেবে না দুদক’

‘অবৈধ সম্পদ অর্জনকারীদের সুখে থাকতে দেবে না দুদক’

dudok-750x563

নিউজ ডেক্স : অবৈধভাবে অর্জিত সম্পদ দেশে-বিদেশে যেখানেই থাকুক না কেন, তা ভোগ করতে দেবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। তিনি বলেন, জনগণের সম্পদ অবৈধভাবে দখল করে যারা সুখে রয়েছেন, তাদের বলতে চাই-দুদক সে ব্যবস্থা রাখবে না। তারা যেখানেই থাকুক না কেন, দুদক তাদের পেছনে রয়েছে।

আজ ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস। সকালে দুদকের প্রধান কার্যালয়ের সামনে দিবসটির উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন দুদক চেয়ারম্যান। ‘আমরা দুর্নীতির বিরুদ্ধে একতাবদ্ধ’ এই প্রতিপাদ্যে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে একযোগে উদযাপিত হচ্ছে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, ‘দুর্নীতিবাজদের বিরুদ্ধে আসলে হুঁশিয়ারি নয়, তবে বার্তা আছে। দুর্নীতিবাজ কিংবা দুর্নীতি পরায়নরা দুর্নীতির মাধ্যমে যে সম্পদ গড়ে তোলেন তা আসলে তাদের সম্পদ নয়। এটা জনগণের সম্পদ। সেই জনগণের সম্পদ দেশে-বিদেশে যেখানেই থাকুক না কেন, আপনি সুখে তা ভোগ করবেন? সেই সুখে থাকার ব্যবস্থা আমরা রাখব না। আপনি যেখানেই থাকুন না কেন, সেই অবৈধ সম্পদ ভোগ করতে দেব না, দেব না, দেব না।’

এর আগে কবুতর ও বেলুন উড়িয়ে দিবসটি উদ্বোধন করে সংস্থাটি। এসময় কমিশনার (তদন্ত) এ এফ এম আমিনুল ইসলাম ও সচিব মুহাম্মদ দিলোয়ার বখত, দুদক পরিচালক মীর জয়নুল আবেদিন শিবলী, সৈয়দ ইকবাল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

জাতিসংঘ ২০০৩ সালে ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ঘোষণা করে। জাতিসংঘ সারা বিশ্বকে দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ করার লক্ষ্যেই ইউনাইটেড ন্যাশনস কনভেনশন অ্যাগেইনস্ট করাপশনের (আনকাক) মাধ্যমে দুর্নীতিবিরোধী কার্যক্রম পরিচালনা করছে।

বাংলাদেশ আনকাকের সদস্য রাষ্ট্র হিসেবে দুদক ২০০৭ সালে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন শুরু করে। যদিও সরকারিভাবে ২০১৭ সাল থেকে দিবসটি উদযাপিত হচ্ছে।

১৭তম আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি উদযাপন করছে দুদক, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সরকারি বিভিন্ন মন্ত্রণালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!