Home | ব্রেকিং নিউজ | লোহাগাড়ায় করোনায় মৃতদের দাফন সৎকারে প্রস্তুত কোয়ান্টাম ফাউন্ডেশন

লোহাগাড়ায় করোনায় মৃতদের দাফন সৎকারে প্রস্তুত কোয়ান্টাম ফাউন্ডেশন

image_printপ্রিন্ট করুন

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়া-সাতকানিয়ায় করোনার দ্বিতীয় ধাপে আক্রান্ত হয়ে মৃতদের দাফন সৎকারে প্রস্তুত রয়েছে কোয়ান্টাম ফাউন্ডেশন। এ কাজে স্বেচ্ছাসেবক হিসেবে স্বতঃস্ফুর্তভাবে দায়িত্ব পালন করছেন ফাউন্ডেশনের লোহাগাড়া সেলের প্রশিক্ষিত সদস্যরা। ধর্মীয় রীতিনীতি মেনে এইসব লাশ দাফন ও সৎকার করা হয়।

ফাউন্ডেশন সূত্রে জানা যায়, ‘প্রিয়জনের বিদায় হোক পরম মমতা ও ধর্মীয় অনুশাসনে, আমরা আছি আপনার পাশে’ এই শ্লোগান নিয়ে করোনা ভাইরাসে মৃতদের দাফন-সৎকার কাজে এগিয়ে এসেছেন কোয়ান্টাম ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবক টিম। ধর্মীয় বিধান মেনে স্বাস্থ্য মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশনের প্রশিক্ষণ অনুযায়ী দাফন-সৎকারের কাজ করবে। শুধু মুসলিম নয়, অন্যান্য ধর্মালম্বীদের জন্যও বিশেষ দল রয়েছে। করোনার প্রথম ধাপেও লোহাগাড়া-সাতকানিয়ায় আক্রান্ত হয়ে মৃত ব্যক্তিদের লাশ দাফন করেছে কোয়ান্টাম ফাউন্ডেশন।

টিম লিডার মো. হাবিব ইমতিয়াজ নূরী জানান, দাফন-সৎকার কার্যক্রমের পুরো প্রক্রিয়ায় ব্যবহৃত পিপিই, মাস্ক, সেফটি গ্লাস, ফেস শিল্ড, সার্জিক্যাল হ্যান্ড গ্লাভস, হেভি গ্লাভস, নেক কভার ও মরদেহের কাফনের কাপড় সবকিছুই কোয়ান্টাম ফাউন্ডেশনের নিজস্ব অর্থায়নে সংগ্রহ করা হয়। মরদেহ বহনের জন্য বিশেষ বডি ব্যাগসহ সুরক্ষার জন্য তিন ধরণের জীবাণুনাশক ব্যবহার করা হয়। প্রতিটি মরদেহ দাফন-সৎকারের পর সুরক্ষার জন্য পিপিইসহ পরিধেয় অন্যান্য সামগ্রী পুড়ে ফেলা হয়। এছাড়া করোনায় মৃত গরীব-অসহায় ব্যক্তির লাশ পরিবহনে পরিবারের সক্ষমতা না থাকলে, তাও ফাউন্ডেশন বহন করবে বলে জানান তিনি। অপরদিকে, করোনা ভাইরাসে আক্রান্ত ও উপসর্গ নিয়ে মৃত পুরুষের পাশাপাশি মহিলাদের লাশ দাফনে প্রস্তুত রয়েছে ‘কোয়ান্টাম ফাউন্ডেশনের নারী টিম’।

করোনা ও উপসর্গ নিয়ে মৃত ব্যক্তির লাশ দাফন সৎকারের জন্য যোগাযোগ- কোয়ান্টাম ফাউন্ডেশন লোহাগাড়া সেল, মরিয়ম ভবন (৩য় তলা), কাজির পুকুর (পূর্ব পাড়), লোহাগাড়া, চট্টগ্রাম। মোবাইল : ০১৩১৩-৪৮৬৫৪৮, ০১৮৪২-৩৬৬৫২৫

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!