Home | দেশ-বিদেশের সংবাদ | যাত্রী সুরক্ষা : রেলের জানালায় নেট লাগানোর চিন্তা

যাত্রী সুরক্ষা : রেলের জানালায় নেট লাগানোর চিন্তা

image_printপ্রিন্ট করুন

নিউজ ডেক্স : চলন্ত ট্রেনে দুষ্কৃতকারীদের পাথর নিক্ষেপে ক্ষয়-ক্ষতি রোধ এবং যাত্রী সুরক্ষায় ট্রেনের জানালায় নেট লাগানোর কথা ভাবছে রেল কর্তৃপক্ষ। বিষয়টি কতটুকু যুক্তিসঙ্গত বা নিরাপদ তা রেলওয়ের মেকানিক্যাল বিভাগকে যাচাই-বাছাই করে দেখার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। মেকনিক্যাল বিভাগ বিষয়টি যাচাই-বাছাই করে দেখার পর পজেটিভ রিপোর্ট আসলে ট্রেনের জানালায় নেট বসানোর উদ্যোগ বাস্তবায়নের সম্ভাবনা রয়েছে।

ইতোমধ্যে ট্রেনের জানালায় নেট লাগানোর খবরটি বিভিন্নভাবে প্রকাশ হওয়ায় সোস্যাল মিডিয়ায় রেল কর্তৃপক্ষের প্রশংসা করেছেন যাত্রী সাধারণ থেকে শুরু করে সাধারণ মানুষ। অনেকেই বলেছেন-সত্যিই এটি প্রশংসার দাবিদার।

সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই লিখেছেন ‘এতে শুধু পাথর নিক্ষেপ নয়, জানালা থেকে মোবাইল ফোন, ব্যাগ ছিনতাই, অবৈধ যাত্রী প্রবেশ এবং যন্ত্রাংশ চুরিও একইসাথে বন্ধ হবে। এ ব্যাপারে রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী জানান, বিষয়টি নিয়ে মিটিংয়ে আলোচনা হয়েছে। তবে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। -আজাদী

মেকানিক্যাল বিভাগকে এই পদ্ধতিটা যাচাই-বাছাই করে দেখতে বলা হয়েছে। মেকানিক্যাল বিভাগ যাচাই-বাছাই করে দেখবে,এটি কতটুকু যুক্তি সংগত। রেলওয়ে পূর্বাঞ্চলের পরিবহন বিভাগ থেকে জানা গেছে, পূর্বাঞ্চলের আওতাধীন রেলপথের মধ্যে সবচেয়ে বেশি পাথর নিক্ষেপের ঘটনা ঘটে চট্টগ্রামের পাহাড়তলী, বাড়বকুণ্ড, ফেনীর ফাজিলপুর-কালীদহ এবং নরসিংদী সদর, জিনারদী ও ঘোড়াশাল এলাকায়।

উল্লেখ্য, ২০১৩ সালে সীতাকুণ্ডের ভাটিয়ারীতে চলন্ত ট্রেনে বাইরে থেকে ছোঁড়া পাথরের আঘাতে নিহত হন প্রকৌশলী প্রীতি দাশ (২৪)। এছাড়াও প্রায় সময় চলন্ত ট্রেন লক্ষ্য করে পাথর নিক্ষেপের ঘটনা ঘটছে। এতে যাত্রী আহত হওয়ার পাশাপাশি ট্রেনের ব্যাপক ক্ষতি হচ্ছে। এছাড়াও ট্রেনের জানালা দিয়ে যাত্রীদের মোবাইল ফোন, ব্যাগ ছিনতাই করে নিয়ে যাচ্ছে। অবৈধভাবে প্রবেশ করছে যাত্রীও।

রেলওয়ে আইনের ১২৭ ধারা অনুযায়ী, ট্রেনে পাথর ছোঁড়া হলে সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ডসহ ১০ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে। ৩০২ ধারা অনুযায়ী, পাথর নিক্ষেপে কারও মৃত্যু হলে মৃত্যুদণ্ডের বিধান রয়েছে। তবে এসব আইনে এ পর্যন্ত কারো শাস্তি হয়েছে বলে জানা যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!