Home | ব্রেকিং নিউজ | ভূমি অফিস দালালমুক্ত করতে সবার সহযোগিতা কামনা

ভূমি অফিস দালালমুক্ত করতে সবার সহযোগিতা কামনা

এলনিউজ২৪ডটকম : ভূমি সেবা হয়রানি ও ভোগান্তি এড়াতে ডিজিটাল ভূমি সেবা গ্রহণের আহবান জানিয়েছেন লোহাগাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ শাহজাহান। ১৯ থেকে ২৩ মে পর্যন্ত উপজেলায় ভূমি সেবা সপ্তাহ কার্যক্রম চলমান ছিল। এবারের ভূমি সেবা সপ্তাহে উপজেলার ২৪৫ জন সেবা গ্রহণ করেছেন। সেবা সপ্তাহ ছাড়াও প্রতিদিন হয়রানি ও ভোগান্তিমুক্ত সেবা দিতে বদ্ধপরিকর ভূমি অফিস। ভূমি অফিসকে দালালমুক্ত করতে সবার সহযোগিতা কামনা করেন। মঙ্গলবার (২৪ মে) সকালে স্থানীয় সংবাদকর্মীদের এসব তথ্য জানিয়েছেন তিনি।

এসিল্যান্ড জানান, উপজেলায় ৫ দিন ব্যাপী ভূমি সেবা সপ্তাহে ভূমি কর আদায় ৮৮ জন, ই-নামজারী আবেদন গ্রহণ ৬৮টি, ভূমিহীন বন্দোবস্ত কবুলিয়ত হস্তান্তর ৩টি, নামজারীর আপত্তি শুনানী ৭টি, নামজারীর নথির ডিসিআর প্রদান ৩৪টি, করনিক ভুল মামলা নিষ্পত্তি ৭টি, মিছ কেইস শুনানী ও নিষ্পত্তি ৬টি, ৩০ জনকে ভূমি বিষয়ক বিভিন্ন পরামর্শ প্রদান ও ভিপি নথির ইজারা ফি আদায় ২ জন। এছাড়া উপজেলা ভূমি অফিসের প্রবেশ মুখে নামজারীর প্রবাহ চিত্র, নামজারীর সাইনবোর্ড ও সেবা সম্বলিত সাইনবোর্ড স্থাপন করা হয়েছে।

তিনি জানান, দেশের জনসাধারণের মধ্যে ভূমি অধিকার সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা ও গতিশীলতা আনতে ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে এই বিশেষ সেবা সপ্তাহ চলছিল। ভূমি ব্যবস্থাপনায় জনগণের হয়রানি বন্ধে এবং এই সংক্রান্ত সেবা সহজলভ্য করতে ইতোমধ্যে সরকার ভূমি সেবাকে জনগণের দোরগোড়ায় নিয়ে যেতে নানা কার্যক্রম হাতে নিয়েছে। প্রধানমন্ত্রী ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে প্রযুক্তিকে কাজে লাগিয়ে এই সেবাকে হাতের মুঠোয় আনা হয়েছে। সবাই ঘরে বসেই এখন সাধারণ মানুষ নিজের ভূমি সুরক্ষাসহ অন্যান্য কার্যক্রম সম্পন্ন করতে পারছেন। এজন্য এক ঠিকানায় (ষধহফ.মড়া.নফ) সকল ভূমি সেবা নিয়ে আসার জন্য স্থাপন করা হয়েছে। এই ভূমি সেবা প্ল্যাটফর্মে অতি সম্প্রতি অনলাইন ভূমি উন্নয়ন কর বাস্তবায়নের স্বীকৃতিস্বরূপ ওয়ার্ল্ড সামিট অন দা ইনফরমেশন সোসাইটি তথ্য ডাব্লিউএসআইএস পুরস্কার প্রতিযোগিতায় নিজ ক্যাটাগরিতে অন্যতম চ্যাম্পিয়ন ও ডাব্লিউএসআইএস ২০২২ এ মনোনীত হয়েছে ভূমি মন্ত্রণালয়। ই-নামজারি বাস্তবায়নের জন্য ভূমি মন্ত্রণালয় ইতোমধ্যে ইউনাইটেড ন্যাশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড করেছে।

উল্লেখ্য, গত ১৯ মে ‘ভূমি সেবা ডিজিটাল, বদলে যাচ্ছে দিনকাল’ প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় লোহাগাড়া উপজেলা ভূমি অফিসের উদ্যোগে ভূমি সেবা সপ্তাহ কার্যক্রম উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শরীফ উল্যাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*