Home | দেশ-বিদেশের সংবাদ | দেশের মানবাধিকার যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক ক্ষেত্রে ভালো: তথ্যমন্ত্রী

দেশের মানবাধিকার যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক ক্ষেত্রে ভালো: তথ্যমন্ত্রী

নিউজ ডেক্স : বাংলাদেশে মানবাধিকার মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক ক্ষেত্রে ভালো বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার (২৭ জুন) জাতীয় সংসদ অধিবেশনে ২০২২-২৩ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন। এ সময় সভাপতিমণ্ডলীর সদস্য শামসুল হক টুকু অধিবেশনে সভাপতিত্ব করেন। -বাংলানিউজ

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, বিএনপির এমপি হারুনুর রশীদ পদ্মা সেতুর জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে তিনি মানবাধিকারের প্রশ্ন তুলেছেন। আমি এই মহান সংসদে দাঁড়িয়ে বলেতে চাই বাংলাদেশের মানবাধিকার অনেক ক্ষেত্রেই মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে ভালো। কারণ আমি উল্লেখ করছি কীভাবে ভালো, আমাদের দেশে গুয়ানতানামো কারাগারের মতো একটি কারাগার নেই যেখানে অমানুষিক নির্যাতন করা হয়। আমাদের দেশে মা ও বাবার কাছ থেকে শিশুকে আলাদা করে দিনের পর দিন বছরের পর বছর রেখে দেওয়া কোথাও হয়নি যেটি মার্কিন যুক্তরাষ্ট্রে রেখে দেওয়া হয়। যখন শিশুরা বড় হয়েছে তখন তারা তাদের মা ও বাবাকে চিনতে পারেনি, কারণ তাদের আলাদা করে রেখে দেওয়া হয়েছিল। জর্জ ফ্লায়েডের মতো কিলিং আমাদের দেশে হয়নি। মার্কিন যুক্তরাষ্ট্রে ২০১৩ থেকে ২০১৯ সাল পর্যন্ত সাত বছরে সাত হাজারের বেশি মানুষ পুলিশের গুলিতে নিহত হয়েছে।

ইউরোপের মানবাধিকারের প্রসঙ্গ তুলে তথ্যমন্ত্রী ড. হাছান বলেন, ব্রাসেলেন্সে রাস্তায় গুলি করে বোমাবাজদেও হত্যা করা হয়েছে। আমাদের দেশে যখন এই ধরনের এনকাউন্টারে কেউ হত্যাকাণ্ডের শিকার হয় তখন নানা ধরনের প্রশ্ন তোলা হয়। আমাদের দেশের মানবাধিকার মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে ভালো। উনারা (বিএনপি) মানবাধিকারের কথা বলে ২০১৩, ১৪, ১৫ সালে পেট্রোল বোমা নিক্ষেপ করে মানুষকে হত্যা করা হয়েছে। বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি মার্কিন যুক্তরাষ্ট্র তো বটেই অনেক দেশের চেয়ে ভালো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*