Home | দেশ-বিদেশের সংবাদ | ঢাকা-কলকাতার নতুন রুট অনুমোদন

ঢাকা-কলকাতার নতুন রুট অনুমোদন

image_printপ্রিন্ট করুন

PM20170403204257

নিউজ ডেক্স : ঢাকা থেকে কলকাতায় যাওয়ার নতুন রুট প্রস্তাবের খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিপরিষদ। নতুন এ রুটে ঢাকা-কলকাতার দূরত্ব প্রায় ৯৬ কিলোমিটার কমে যাবে।

চুক্তির আওতায় কলকাতায় যাওয়ার নতুন রুট হলো ঢাকা-মাওয়া-গোপালগঞ্জ-খুলনা-যশোর-বেনাপোল-কলকাতা।

সচিবালয়ে সোমবার মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

শফিউল আলম বলেন, মন্ত্রিপরিষদ সভায় ভারতের সঙ্গে স্বাক্ষরের জন্য ‘এগ্রিমেন্ট বিটুইন দ্য গভর্নমেন্ট অব দ্য পিপলস রিপাবলিক অব বাংলাদেশ অ্যান্ড দ্য গভর্নমেন্ট অব দ্য পিপলস রিপাবলিক অব ইন্ডিয়া ফর দ্য রেগুলেশন অব মোটর ভেহিক্যাল প্যাসেঞ্জার ট্রাফিক বিটুইন দ্য টু কান্ট্রিজ’ এবং ‘প্রটোকল অন অপারেশন অব প্যাসেঞ্জার বাস সার্ভিস বিটুইন ঢাকা ইন বাংলাদেশ অ্যান্ড কলকাতা ইন ইন্ডিয়া ভায়া খুলনা ইনটার্মস অব দ্য অ্যাফোরমেনশনড এগ্রিমেন্ট’র খসড়া অনুমোদন দেয়া হয়েছে।

কলকাতায় যাওয়ার নতুন রুটে দূরত্ব কমে যাওয়ায় ভাড়া কমবে কিনা- এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

মন্ত্রিসভার একটি সূত্র জানায়, ঢাকা-কলকাতা যাওয়ার নতুন রুটের পরিকল্পনার প্রস্তাবক প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই। এছাড়া মন্ত্রিসভার বৈঠকে ২৩ জুলাই ‘জাতীয় পাবলিক সার্ভিস দিবস’ হিসেবে ঘোষণা করা হয়েছে।

শফিউল আলম বলেন, “সরকার ২৩ জুলাই জাতীয় পাবলিক সার্ভিস দিবস হিসেবে ঘোষণা করেছে। এ দিনটি মন্ত্রিপরিষদ বিভাগের পরিপত্রের ‘খ’ শ্রেণির দিবস হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। আন্তর্জাতিকভাবে দিবসটি পালিত হয় ২৩ জুন কিন্তু বাংলাদেশে এ দিন অনেক দিবস পালিত হয়। ভারত দিবসটি ২১ এপ্রিল এবং থাইল্যান্ড ১ এপ্রিল পালন করে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!