Home | দেশ-বিদেশের সংবাদ | চট্টগ্রামে পাহাড়ধসের শঙ্কা, জেলা প্রশাসনের মাইকিং

চট্টগ্রামে পাহাড়ধসের শঙ্কা, জেলা প্রশাসনের মাইকিং

নিউজ ডেক্স : কয়েক দিনের টানা বৃষ্টিতে নগরের বিভিন্ন এলাকা ডুবে গেছে। অন্যদিকে অতিবৃষ্টিতে পাহাড়ধসের শঙ্কা জনমনে। প্রতিবছর অনেক মানুষের প্রাণহানি ঘটে পাহাড়ধসে।  

শুক্রবার (১৭ জুন) দিবাগত রাত থেকে সন্ধ্যা পর্যন্ত ভারী বৃষ্টি হয়েছে। এতে নগরের বিভিন্ন স্থানে পাহাড়ধসের শঙ্কা রয়েছে বলে জানান সংশ্লিষ্টরা। শুক্রবার সকাল থেকে জেলা প্রশাসনের পক্ষ থেকে ঝুঁকিপূর্ণ এলাকায় মাইকিং ও সেখান থেকে সরে যাওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়।

ভারী বর্ষণ ও দুর্যোগ মোকাবেলায় জেলা প্রশাসনের তত্ত্বাবধানে আগ্রাবাদ, বাকলিয়া, কাট্টলী ও চান্দগাঁও সার্কেলাধীন ১৯টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে।  

গত বছর টানা তিন দিনের বৃষ্টিপাতে পাহাড়ধসের আশঙ্কায় নগরের কয়েকটি পাহাড় থেকে ঝুঁকিপূর্ণভাবে বসবাসরত ৯২টি পরিবারকে সরিয়ে নেয় জেলা প্রশাসন। এ সময় ২০টি ঝুঁকিপূর্ণ স্থাপনাও উচ্ছেদ করা হয়। পাহাড়ে বসবাসরতদের সরাতে সেখান থেকে গ্যাস বিদ্যুৎ ও পানি সংযোগ বিচ্ছিন্ন করে জেলা প্রশাসন।

জানা গেছে, কয়েক দিন চট্টগ্রামসহ আশপাশের এলাকায় থেমে থেমে বৃষ্টিপাত হচ্ছে। দুই দিন ধরে কখনও হালকা থেকে মাঝারি, আবার বৃহস্পতিবার সকালে ভারী বৃষ্টিপাত হয়। এরপর শুক্রবার রাত থেকে দিনভর ভারী বৃষ্টি হলে নগরের বাটালি হিল, মতিঝর্না, আকবরশাহ, হিল-১, হিল-২ এবং বায়েজিদ লিংক রোড সংলগ্ন পাহাড়, ফয়’স লেক সংলগ্ন ১ নম্বর  ঝিল, ২ নম্বর ঝিল, ৩ নম্বর ঝিল, আমিনজুট মিল এলাকার পাহাড় থেকে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের সরে থেকে মাইকিং করছেন সংশ্লিষ্ট সহকারী কমিশনার ভূমি। এছাড়াও সীতাকুণ্ড উপজেলা, রাউজান, রাঙ্গুনিয়া, ফটিকছড়ি, চন্দনাইশ, হাটহাজারী, লোহাগাড়াতেও পাহাড়ধস এবং ফ্ল্যাশ ফ্ল্যাডের বিষয়ে সতর্কতা নেওয়া হয়েছে। উপজেলা পর্যায়ে আশ্রয় কেন্দ্র প্রস্তুত আছে।

চট্টগ্রাম জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম বলেন, আজ সকাল থেকে সংশ্লিষ্ট এলাকার সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেটরা মাইকিং করছেন। সঙ্গে সঙ্গে ঝুঁকিপূর্ণ এলাকা থেকে সরে যাওয়ার জন্য বলছেন। এছাড়াও আজ জুমার নামাজের আগে মসজিদেও বলা হয়েছে পাহাড়ি ঝুঁকিপূর্ণ এলাকা থেকে সরে আসার জন্য। এছাড়াও আমাদের সব আশ্রায় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। -বাংলানিউজ  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*