Home | অন্যান্য সংবাদ | গাড়িতে চলাচলের সুন্নাত ও দোয়া

গাড়িতে চলাচলের সুন্নাত ও দোয়া

image_printপ্রিন্ট করুন

doa-top20161220122534

ধর্ম ডেস্ক : যানবাহন তা হতে পারে গাড়ি বা সাওয়ারি। তাতে চলাচলের কিছু সুন্নাত এবং দোয়া রয়েছে। সড়কপথ এবং নদীপথে চলাচলেরও আলাদা দোয়া ও কিছু নিয়ম রয়েছে। গাড়ি বা সাওয়ারিতে চলাচলের সুন্নাত, দোয়া এবং তাসবিহগুলো তুলে ধরা হলো-

গাড়িতে আরোহনের সময় প্রাসঙ্গিক সুন্নাত-
ক. গাড়িতে উঠার সময় ‘বিসমিল্লাহ’ বলে পা রাখা। (তিরমিজি)
খ. গাড়িতে ওঠার পর ‘আলহামদুলিল্লাহ’ বলা। (তিরমিজি) তারপর আরোহনের এ দোয়াটি পড়া-

উচ্চারণ : সুবহানাল্লাজি সাখখারা লানা হা-জা ওয়ামা কুননা লাহু মুক্বরিনীন, ওয়া ইন্না ইলা রাব্বিনা লামুনক্বালিবুন। (সুরা যুখরূফ : আয়াত ১৩-১৪)

অর্থ : মহান পবিত্র তিনি, যিনি আমাদের জন্য এটাকে (যানবাহনকে) অধীন-নিয়ন্ত্রিত বানিয়ে দিয়েছেন, নতুবা আমরাতো এটাকে বশ করতে সক্ষম ছিলাম না। একদিন আমাদেরকে আমাদের প্রভুর নিকট অবশ্যই ফিরে যেতে হবে।

গ. দোয়া পড়ার পর তিনবার ‘আলহামদুলিল্লাহ’ এবং তিনবার ‘আল্লাহু আকবার’ বলা। (তিরমিজি)
ঘ. গাড়িতে আরোহনের পর সর্বশেষ এ দোয়া পাঠ করা- ‘সুবহানাকা ইন্নিজালামতু নাফসি জুলমান কাছীরান ফাগফিরলি ইন্নাহু লা ইয়াগফিরুজ্জুনুবা ইল্লা আনতা।’ (তিরমিজি)

আমল
প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণিত, তিনি সাওয়ারিতে বসার সময় এই দোয়া পাঠ করতেন। এ দোয়া পশু ও যান্ত্রিক যানবাহনের ক্ষেত্রে প্রযোজ্য।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে গাড়িতে বা সাওয়ারিতে চলাচলের সময় বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নাতের ওপর আমল করা এবং দোয়া পড়ার তাওফিক দান করুন। মানুষের ভ্রমণ এবং চলাচলকে নিরাপদ করুন। আমিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!