Home | উন্মুক্ত পাতা | করোনাকালে নিজেদের নিরাপত্তা ও সুরক্ষায় আরো সচেতন হওয়া উচিত

করোনাকালে নিজেদের নিরাপত্তা ও সুরক্ষায় আরো সচেতন হওয়া উচিত

image_printপ্রিন্ট করুন

সুমন মজুমদার : সারা বিশ্ব এখন করোনা ভাইরাসের সেকেন্ড ওয়েভ বা দ্বিতীয় ঢেউয়ের কবলে। বিশ্বের ন্যায় আমাদের দেশও করোনা ভাইরাসের কবলে।প্রতিদিনই আক্রান্ত হচ্ছে ফি-হাজার মানুষ।

টিভি-চ্যানেল, পত্রিকার পাতা খুললেই প্রথমেই দৃষ্টিগোচর হয় করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। করোনা ভাইরাসের সংক্রমন রোধে দেশে ধাপে ধাপে চলছে লকডাউন,নেওয়া হচ্ছে সীমাবদ্ধতাসহ বিভিন্ন নিরাপত্তামূলক পদক্ষেপ।

বিশেষ করে নিজেদেরকে নিরাপদ ও সুরক্ষিত রাখার প্রয়াসে সরকারের পক্ষ থেকে প্রতিনিয়ত দেওয়া হচ্ছে স্বাস্থ্য বিধি মেনে চলার নির্দেশনা, চলছে বিনামূল্যে টিকাদান কর্মসূচি। স্বাস্থ্যবিধি ‘র মধ্যে মুখে মাস্ক ব্যবহার করা অন্যতম বলে মনে করেন চিকিৎসা বিজ্ঞানীরা ।

চিকিৎসা বিজ্ঞানীদের মতে নাক’ হলো প্রাণিদেহের অন্যতম ইন্দ্রিয় যার মাধ্যমে এরা শ্বাস -প্রশ্বাস নেয় এবং যা সরাসরি ফুসফুসের সাথে সংযুক্ত । তাই করোনা ভাইরাস খুব সহজেই শ্বাস -প্রশ্বাসের মাধ্যমে ফুসফুসে বাসা বেঁধে নিতে পারে । তাই হয়তো সরকার মাস্ক পরার উপর যথেষ্ট গুরুত্বারোপ করেছে। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় ঘরের বাইরে গেলে আমরা মাস্ক পরার ব্যাপারে উদাসীনতা দেখাই ।

হাট-বাজার, দোকান-পাট, বিপনি-বিতানে সর্বত্রই আমরা মুখে মাস্কবিহীন অবাধে চলাচল করি, সম্প্রতি ভারতে করোনা ভাইরাসের ভিন্ন ভ্যারিয়েন্ট সনাক্ত হয়েছে । যা খুবই ভয়াবহ বলে ধারনা করছেন চিকিৎসা বিজ্ঞানীরা । অধুনা আমাদের দেশে ব্ল্যাক ফ্যাঙ্গাস নামক নতুন এক ছত্রাকের সন্ধান পাওয়া গেছে ।

চিকিৎসা বিজ্ঞানীদের ধারনা মতে করোনা ভাইরাসের পরবর্তী সংক্রমণ নাকি এ ব্ল্যাক ফ্যাঙ্গাস সংক্রমণ যা টিকা গ্রহণের পরেও হওয়ার সম্ভাবনা থাকে। তাই নিজেদের নিরাপত্তা ও সুরক্ষায় সকলের আরো সচেতন হওয়া উচিত।

লেখক : সহকারি শিক্ষক, উত্তর আমিরাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়, লোহাগাড়া, চট্টগ্রাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!