Home | দেশ-বিদেশের সংবাদ | কক্সবাজারে ভয়াবহ পাহাড় ধস

কক্সবাজারে ভয়াবহ পাহাড় ধস

image_printপ্রিন্ট করুন

cox-20180728205457

নিউজ ডেক্স : কক্সবাজার শহরের লিংক রোডস্থ মুহুরীপাড়ায় ভয়াবহ পাহাড় ধস হয়েছে। এ সময় ৫ একর পাহাড়ি ভূমিতে ভয়াবহ ফাটল সৃষ্টি হয়েছে। এতে সাতটি বসতবাড়িসহ দুই দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষয়-ক্ষতির কবলে পড়েছে ১৫টি পরিবার।

কক্সবাজার সদর উপজেলার ঝিলংজা ইউনিয়নের চেয়ারম্যান টিপু সুলতান বলেন, সকালে খবর পেয়ে জেলা প্রশাসন ঝুঁকিপূর্ণ ভূমি ধসে আটকে পড়া বসতিগুলো থেকে লোকজনকে সরিয়ে নেয়ার কাজ শুরু করে। এটা চলে বিকেল পর্যন্ত। এতে কেউ হতাহত হয়নি।

কক্সবাজারের দক্ষিণ বনবিভাগের বিভাগীয় কর্মকর্তা মো. আলী কবির বলেন, দেড়শ ফুট উঁচু পাহাড়টির কিছু অংশ কেটে ফেলে স্থানীয়রা। গত কয়েকদিন ধরে চলা অতিবর্ষণে বৃষ্টির পানি সহজে পাহাড়ের ভেতরের মাটিতে ঢুকে পড়ায় পাহাড়টি ধসে পড়েছে বলে ধারণা করছি। ধসে পড়ার পর পাহাড়ের কিছু কিছু অংশে ফাটল ধরেছে। বর্ষণ অব্যাহত থাকলে পাহাড় ধস অব্যাহত থাকবে। ফলে পাহাড়ে ও পাদদেশে বসবাসকারীদের মাঝে আতঙ্কের সৃষ্টি হয়েছে।

কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. হাবিবুল হাসান বলেন, কক্সবাজার শহর ও আশপাশের পাহাড়ি এলাকায় জনবসতি প্রখর। অনেক নিষেধ কিংবা আইনি ব্যবস্থা নেয়ার পরও তাদের সরিয়ে নেয়া সম্ভব হয় না। মৃত্যু ঝুঁকি জানলেও পাহাড় ছাড়তে চায় না এখানে অবস্থানকারীরা। এরপরও পাহাড় ধস ও ফাটল এলাকা থেকে বসবাসকারীদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। প্রশাসন, পুলিশ, দমকল বাহিনীর সহযোগিতায় সরিয়ে নেয়া হয়েছে ঝুঁকিপূর্ণ বসতিগুলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!