Home | শিক্ষাঙ্গন | ‘এক শ্রেণির শিক্ষক তাদের দায়িত্ব ভুলে গেছেন’

‘এক শ্রেণির শিক্ষক তাদের দায়িত্ব ভুলে গেছেন’

image_printপ্রিন্ট করুন

nahid20161206003041

নিউজ ডেক্স : বর্তমানে এক শ্রেণির শিক্ষক তাদের দায়িত্ব ভুলে বসেছেন। তারা মানুষ গড়ার হাতিয়ার হয়েও নিজেরাই বিভিন্ন অনৈতিক কাজের সঙ্গে যুক্ত হয়ে পড়ছেন। এরাই শিক্ষা ব্যবস্থাকে বিতর্কিত করে তুলছেন। সোমবার বিকেলে রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ব্রাক বিশ্ববিদ্যালয়ের ১১তম সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমন কথা বলেন।

তিনি বলেন, দেশে উন্নয়নের ধারা বাধাগ্রস্ত করতে কিছু অসাধু ব্যক্তি জঙ্গিবাদের সঙ্গে সম্পৃক্ত হয়ে সহিংস কর্মকাণ্ডে লিপ্ত হয়ে দেশ ও নিজেদের ধ্বংস করেছে। বর্তমানে শিক্ষার্থীরাও তাদের সঙ্গে জড়িয়ে পড়ছে।

মন্ত্রী সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে বলেন, তথ্যপ্রযুক্তির যুগে শিক্ষার্থীদের মেধা কাজে লাগিয়ে দেশকে এগিয়ে নিতে হবে। নতুন প্রজন্মরাই জ্ঞানভিত্তিক সমাজ গড়ার স্বপ্ন পূরণ করবে।

মন্ত্রী আরো বলেন, বিশ্ববিদ্যালয়ে জ্ঞান চর্চা, জ্ঞানার্জন ও বিশ্বমানের জ্ঞান প্রদান করতে হবে। ব্রাক বিশ্ববিদ্যালয় সেই লক্ষ্যমাত্রায় পৌঁছাতে সক্ষম হয়েছে। তিনি অন্যান্য বিশ্ববিদ্যালয়কেও সেই পথে হাঁটার আহ্বান জানিয়েছেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ভারতের প্রখ্যাত চলচ্চিত্র অভিনেত্রী শাবানা আজমী বলেন, ধর্ম কখনোই মানুষকে সহিংস করে তোলে না। অথচ মানুষের প্রয়োজনে ধর্মের অজুহাতে নানা সহিংসতা চালচ্ছে। এখান থেকে বেরিয়ে আসতে সঠিক শিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ড চেয়ারম্যান অধ্যাপক ফজলে হাসান আবেদ বলেন, শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় থেকে যে জ্ঞান অর্জন করছে তা সমাজের বিভিন্নস্তরে কাজে লাগাতে হবে। নিজেদের দায়বদ্ধতা থেকেই সমাজের কল্যাণে তাদের অবদান রাখতে হবে।

অনুষ্ঠানে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে মোট ১২৮৩ জন শিক্ষার্থীকে সনদ দেয়া হয়। দুই জন মেধাবী শিক্ষার্থীকে ‘চ্যান্সেলর স্বর্ণপদক’ দেয়া হয়। এছাড়াও আরো ২৯ জনকে ‘ভাইস-চ্যান্সেলর’ স্বর্ণপদক প্রদাণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!