Home | দেশ-বিদেশের সংবাদ | আজ বঙ্গভবনে যাচ্ছেন আওয়ামী লীগের ১৯ সদস্য

আজ বঙ্গভবনে যাচ্ছেন আওয়ামী লীগের ১৯ সদস্য

image_printপ্রিন্ট করুন

auyamilig-1-md20170110212717

নিউজ ডেক্স : নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সংলাপে আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৯ সদস্যের প্রতিনিধি দল বুধবার বিকেলে বঙ্গভবনে যাচ্ছে। ওইদিন বিকেল ৪টায় বঙ্গভবনের দরবার হলে ইসি গঠনের ব্যাপারে আওয়ামী লীগের সঙ্গে বৈঠক করবেন রাষ্ট্রপতি।

জানা গেছে, অনুষ্ঠিত এ সংলাপে সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতিকে যুৎসই যেকোনো সিদ্ধান্ত গ্রহণের প্রস্তাব জানাবে ক্ষমতাসীনরা। এছাড়া ইসি সংক্রান্ত একটি আইন প্রণয়নের জন্যও রাষ্ট্রপতির কাছে প্রস্তাব জানাবেন তারা। তবে ৮ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হওয়ায় এত দ্রুত আইন প্রণয়ন করে নির্বাচন কমিশন নিয়োগ দেয়া সম্ভব হবে কিনা সেটিও রাষ্ট্রপতির দৃষ্টিগোচরে আনবে দলটি। তবে রাষ্ট্রপতি চাইলে আইন প্রণয়নের বিষয়ে কোনো সিদ্ধান্ত গ্রহণ করলে সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবে সরকার।

এবারের ইসি গঠন সংবিধানের আলোকে রাষ্ট্রপতি যেভাবে সিদ্ধান্ত নেবেন তার সঙ্গে মতান্তর করবে না আওয়ামী লীগ। দলটির নীতি-নির্ধারণী একাধিক নেতা এসব তথ্য জানান। তারা বলেন, আমাদের প্রস্তাব থাকবে একটিই, সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী যেকোনো সিদ্ধান্ত রাষ্ট্রপতি গ্রহণ করতে পারেন। ইসি নিয়োগ দিতে আইন প্রণয়নের সম্ভব হলে তাতেও আপত্তি করবে না রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে। রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে ইতোপূর্বে আওয়ামী লীগের অধীনে নির্বাচনগুলোর স্বচ্ছতা নিয়েও কথা বলবে আওয়ামী লীগ।

প্রতিনিধি দলের সদস্যরা হলেন- দলটির উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, এইচটি ইমাম, তোফায়েল আহমেদ, আবুল মাল আব্দুল মুহিত, সুরঞ্জিত সেনগুপ্ত, মো. জমির অ্যাম্বাসেডর, অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, সাহারা খাতুন, মোহাম্মদ নাসিম, সৈয়দ আশরাফুল ইসলাম, আইনমন্ত্রী আনিসুল হক, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, ডা. দীপু মনি, আইন সম্পাদক আব্দুল মতিন খসরু ও প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ।

রাষ্ট্রপতি ১০ সদস্যের প্রতিনিধি দল নিয়ে সংলাপে অংশ নিতে আওয়ামী লীগকে দাওয়াত পাঠায়। পরে ক্ষমতাসীনরা রাষ্ট্রপতি দফতরে আলোচনা করে ১৯ সদস্য বাড়িয়ে নেয়।

এর আগে গত ৪ জানুয়ারি কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায় দলটির সভাপতি শেখ হাসিনা মন্তব্য করেন অন্যান্য রাজনৈতিক দলের ১৫-১৬ নেতা বঙ্গবভনে গেছেন। আমরা এত বড় রাজনৈতিক দল আমাদের মাত্র ১০ সদস্য কেন দাওয়াত পেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!