Home | দেশ-বিদেশের সংবাদ | আজ আন্তর্জাতিক পর্বত দিবস

আজ আন্তর্জাতিক পর্বত দিবস

image_printপ্রিন্ট করুন

mountain20161211083037

নিউজ ডেক্স : আজ আন্তর্জাতিক পর্বত দিবস। প্রতি বছর ১১ ডিসেম্বর বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘বৈচিত্র্য উদযাপন ও আত্মপরিচয় দৃঢ়ীকরণ’।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বাণী দিয়েছেন। বাণীতে তিনি বলেন, পার্বত্য অঞ্চলের জীবনমান উন্নয়নে আন্তর্জাতিক পর্বত দিবস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় চতুর্থবারের মতো জাতিসংঘ ঘোষিত ‘আন্তর্জাতিক পর্বত দিবস’ পালন করছে জেনে তিনি সন্তোষ প্রকাশ করেন।

রাষ্ট্রপতি বলেন, বৈচিত্র্যময় ভূ-প্রকৃতি, নৈসর্গিক প্রাকৃতিক সৌন্দর্য, অধিবাসীদের বর্ণাঢ্য জীবনাচার মিলে পার্বত্য এলাকা বাংলাদেশের এক অনন্য বৈশিষ্ট্যময় অঞ্চল। বর্ণিল লোকাচার কৃষ্টি-ঐতিহ্যে এ অঞ্চল কেবল বাঙালিদের নয়, বিশ্বাবাসীকে দুর্বার আকর্ষণ করে।

দিবসটি উপলক্ষে সরকারি-বেসরকারি সংস্থাগুলো নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। দিবসটি উপলক্ষে আজ পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। সকাল ১০টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে দিনব্যাপী দিবসটির প্রতিপাদ্য বিষয়ের ওপর একটি বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি থাকবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। আর বিশেষ অতিথি থাকবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী ও সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু। এতে সভাপতিত্ব করবেন মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা।

এছাড়া দিবসটি উপলক্ষে রাজধানীর বেইলি রোডে চট্টগ্রাম কমপ্লেক্সের জন্য নির্ধারিত স্থানে আয়োজন করা হয়েছে পার্বত্য মেলার। এতে পার্বত্য এলাকার মানুষের জীবন-সংস্কৃতি, পোশাক-পরিচ্ছদ, ইতিহাস-ঐতিহ্য-বিষয়ক বিভিন্ন তথ্য সমতলের মানুষের সামনে তুলে ধরা হবে। এ মেলায় দেশি-বিদেশি প্রতিষ্ঠানের জন্য ৬৫টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!