Home | দেশ-বিদেশের সংবাদ | ২শ বিঘা গাঁজা ক্ষেত পুড়িয়ে দিয়েছে সেনাবাহিনী

২শ বিঘা গাঁজা ক্ষেত পুড়িয়ে দিয়েছে সেনাবাহিনী

Khagrachhari-Gaja-destroy-7

নিউজ ডেক্স : পার্বত্য জেলা খাগড়াছড়িতে প্রায় ২শ বিঘা গাঁজা ক্ষেত পুড়িয়ে ধ্বংস করেছে যৌথবাহিনী। আজ বৃহস্পতিবার (২ জানুয়ারি) সকালে মাটিরাঙ্গা উপজেলার দুল্যাছড়ি পাড়া এলাকায় মহালছড়ি সেনা জোনের অধিনায়ক লে. কর্নেল মেহেদী হাসানের নেতৃত্বে এসব গাঁজা ক্ষেত ধ্বংস করা হয়।

মহালছড়ি সেনা জোনের অধিনায়ক মেহেদী হাসান জানান, আগামী ৩ দিন গাঁজা ক্ষেত ধ্বংসের পাশাপাশি আশপাশের এলাকায় ড্রোন ও পেট্রলিং করে আরও অনুসন্ধান চলবে। অভিযানে পুলিশ, আনসার ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর জানায়, ৩৫টি ক্ষেতে আনুমানিক ৪০ টনের মতো গাঁজার চাষ হয়েছিলো। মাটিরাঙা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামসুদ্দিন ভুইয়া জানান, দুল্যাছড়ি এলাকায় প্রায় ৫০/৬০টি পরিবারের বসবাস। অভিযানের সময় কোনো বাড়ি-ঘরেই লোকজন দেখা যায়নি। ঘটনাস্থলটি দুর্গম হওয়ায় কারা গাঁজা চাষ করেছে, এই বিষয়ে জানা যায়নি। এর আগে, গত ২০ ডিসেম্বর খাগড়াছড়িতে গাঁজার ক্ষেত ধ্বংসে অভিযান চালিয়েছিল সেনাবাহিনী।

স্থানীয়দের অভিযোগ, গহীন অরণ্য ও দুর্গম পাহাড়ি এলাকায় যেখানে জনবসতি তুলনামূলক কম এইরকম জায়গায় সন্ত্রাসী ও মাদক ব্যবসায়ীরা তাদের নিরাপদ বসবাস এলাকা হিসেবে বেছে নেয়। আর এই ধরনের মাদক ব্যবসা থেকে আয় করা অর্থ ব্যয় হয় আঞ্চলিক দলগুলোর সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা, অস্ত্র ক্রয় ও তাদের বেতন ভাতাসহ অন্যান্য প্রশাসনিক কাজে। এছাড়া সাধারণ মানুষ এবং বিশিষ্ট নাগরিক সমাজের ধারণা, বিতর্কিত ভূমি কমিশন আইনের ফলে সন্ত্রাসী গোষ্ঠীগুলো পাহাড়ে ভূমির অবাধ ব্যবহার করে মাদকের স্বর্গরাজ্য তৈরির সুযোগ পাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!