ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | সুস্থ দেহ, সুস্থ মন হচ্ছে ভালো ফলাফলের পূর্বশর্ত : লোহাগাড়ায় স্বাস্থ্য বিভাগের যুগ্মসচিব

সুস্থ দেহ, সুস্থ মন হচ্ছে ভালো ফলাফলের পূর্বশর্ত : লোহাগাড়ায় স্বাস্থ্য বিভাগের যুগ্মসচিব

এলনিউজ২৪ডটকম : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের যুগ্মসচিব ডা. এ এম পারভেজ রহিম জানান, সুস্থ দেহ, সুস্থ মন হচ্ছে ভালো ফলাফলের পূর্বশর্ত। এখন প্রতিযোগিতামূলক বিশ্ব। বাংলাদেশের শিক্ষার্থীরা বর্তমানে ভালো ফলাফল করে মাইক্রোসফট ও নাসার মতো প্রতিযোগিতামূলক প্রতিষ্ঠানে কাজ করছে। সুস্থভাবে জীবন-যাপন করলে মন ও দেহ সুস্থ থাকবে। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ দরকার। এজন্য লেখাপড়ার পাশাপাশি মানবিক গুণাবলীর শিক্ষা দিতে হবে শিক্ষার্থীদের।

রোববার (২৭ মার্চ) দুপুরে উপজেলা সদরের মোস্তফা বেগম বালিকা উচ্চ বিদ্যালয়ের হল রুমে ‘ক্ষুদে ডাক্তার’ কর্তৃক শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ হানিফ। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াস চৌধুরী। তিনি বলেন, বিদ্যালয়ে শিক্ষার্থীদের স্বাস্থ্য সচেতনতা ও পরিষ্কার পরিচ্ছন্নতা বৃদ্ধি করতে বিদ্যালয়ে চালু করা হয়েছে ‘ক্ষুদে ডাক্তার’ কার্যক্রম। ১২-১৬ বছর বয়সী শিক্ষার্থী বা ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা ‘ক্ষুদে ডাক্তার’ এর ভূমিকায় কাজ করবে। সহপাঠী ও ছোটদের মাঝে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি করতে এসব ক্ষুদে ডাক্তাররা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছে। প্রাথমিক প্রশিক্ষণের ভিত্তিতে তারা দলবদ্ধ ভাবে শির্ক্ষীদের ওজন, উচ্চতা ও দৃষ্টি শক্তি পরীক্ষা করে স্বাভাবিক শারীরিক গঠন বৃদ্ধি, দৃষ্টি শক্তির ত্রুটিসহ নানা বিষয়ে শিক্ষকের নজরে আনবেন। দীর্ঘ মেয়াদি রোগ প্রতিরোধের জন্য ‘ক্ষুদে ডাক্তার’ কাজ করে যাচ্ছে। তারা একদিন ডাক্তার হিসেবেও দেশের সুনাম অর্জন করবে।

লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারি সার্জন ডা. ইসতিয়াক আহমদের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুল, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোহাম্মদ শাহজাহান ও লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আতিকুর রহমান।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার জিয়া উদ্দিন আহমদ, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নুরুল ইসলাম, মোস্তফা বেগম বালিকা স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. আবুল বশর, শাহপীর পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু বকর, স্বাস্থ্য সহকারি আবুল কালাম, মুহাম্মদ আবদুল মোমেনসহ সুধী, সাংবাদিক, বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, বিদ্যালয়ের ‘ক্ষুদে ডাক্তার’ ও শিক্ষার্থীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!