ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | মালগাড়িকে ধাক্কা দিয়ে দুমড়ে মুচড়ে ছিটকে গেল ট্রেন, আহত ৪০

মালগাড়িকে ধাক্কা দিয়ে দুমড়ে মুচড়ে ছিটকে গেল ট্রেন, আহত ৪০

নিউজ ডেক্স : কুমিল্লার নাঙ্গলকোটের হাসানপুর রেল স্টেশনে থেমে থাকা মালবাহী একটি ট্রেনকে ধাক্কা দিয়েছে ‘সোনার বাংলা’ এক্সপ্রেস ট্রেন। এতে ‘সোনার বাংলা’ ট্রেনের ইঞ্জিনসহ পাঁচটি বগি দুমড়ে মুচড়ে লাইন থেকে ছিটকে গেছে।

জানা গেছে, ঢাকা অভিমুখী বিরতিহীন সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনটি হাসানপুর রেলস্টেশন এলাকা অতিক্রম করার সময় থেমে থাকা মালবাহী ট্রেনকে ধাক্কা দেয়। এতে সোনার বাংলা ট্রেনের ইঞ্জিনসহ পাঁচটি বগি লাইনচ্যুত হয়। এছাড়া মালবাহী ট্রেনটিও লাইনচ্যুত হয়। দুর্ঘটনায় ৪০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। এদিকে এ ঘটনায় এখনো পর্যন্ত চট্টগ্রাম থেকে ঢাকা, সিলেট, চাঁদপুর ও ময়মনসিংহগামী ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

রেলওয়ে কুমিল্লার একটি সূত্রে জানা গেছে, বিকেল সাড়ে ৫টার দিকে ঢাকামুখী মালবাহী ট্রেনটি হাসানপুর স্টেশনের চার নম্বর প্ল্যাটফর্মে দাঁড়ায়। এর কিছুক্ষণ পর ফেনী স্টেশন অতিক্রম করে ঢাকা অভিমুখী সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনটি অগ্রসর হতে থাকে। এর মাঝেই হাসানপুর রেল স্টেশনে বিদ্যুৎ চলে যায়। পাঁচ থেকে ছয় মিনিটের মধ্যে জেনারেটর সংযোগও বিচ্ছিন্ন হয়ে যায়। হাসানপুর স্টেশনে দায়িত্বরতরা ম্যানুয়ালি সোনার বাংলা ট্রেনটিকে এক নম্বর লাইনে আনার চেষ্টা করেও ব্যর্থ হন। এদিকে অটোমেটিক সিগন্যাল পেয়ে সোনার বাংলা ট্রেনটি চার নম্বর লাইনে প্রবেশ করে দুর্ঘটনায় পতিত হয়।

আরেকটি সূত্রে জানা যায়, মালবাহী ট্রেনটি ফাউলিং মার্কে ( স্টেশনের নিরাপদ সীমানা, ২২০ মিটার দূরত্বে) থেমে ছিল। নিয়মানুসারে লাইন ক্লিয়ার করে একইমুখী ট্রেন ছাড়ার কথা। কিন্তু সেখানে দায়িত্বরত গার্ড সঠিক সিগন্যাল দিতে ব্যর্থ হন। তবে এ বিষয়ে হাসানপুর স্টেশনে ওই সময় দায়িত্ব পালন করা স্টেশন ইনচার্জ মো. সোহাগের বক্তব্য পাওয়া যায়নি।

নাঙ্গলকোটের স্থানীয় বাসিন্দা মহসিন হোসাইন জানান, দুর্ঘটনা সংঘটিত হওয়া এলাকা হাসানপুরে কুমিল্লা অভিমুখী ১২টি লোকাল বাস দাঁড়ানো ছিল। সবগুলো বাসেই লোক ভর্তি করে কুমিল্লায় পাঠানো হয়েছে।

রাত ৯টার দিকে নাঙ্গলকোটের নির্বাহী কর্মকর্তা রায়হান মেহবুব বলেন, দুর্ঘটনায় চারজন গুরুতর আহত হন। সামান্য আহত হন ৩০-৩১ জন। গুরুতর আহতদের কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। সামান্য আহতদের হাসানপুর বাজারে অবস্থিত ডায়াগনস্টিক সেন্টারগুলোতে প্রাথমিক চিকিৎসা দেওয়া হচ্ছে।

তিনি বলেন, স্থানীয় প্রশাসন, পুলিশ, রেলওয়ে পুলিশ, ফায়ার সার্ভিসের টিম, জনপ্রতিনিধিরা ঘটনাস্থলে আছে। উদ্ধারকারী ট্রেন লাকসাম জংশন ছেড়ে এসেছে।

দুর্ঘটনার বিষয়ে রেল সেবার সঙ্গে সংযুক্ত সাবেক অতিরিক্ত সচিব মাহবুব কবির মিলন জানান, চট্টগ্রাম-ঢাকা সোনারবাংলা ৭৮৭ ট্রেন হাসানপুর স্টেশন থেমে থাকা একটি মালবাহী ট্রেনকে প্রায় ৮০ কিলোমিটার বেগে পেছন থেকে ধাক্কা দেয়। এতে মারাত্মক দুর্ঘটনায় পড়ে ট্রেন দুটি। ইঞ্জিন এবং পরের কয়েকটি বগি মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। ইঞ্জিন চলে গেছে জমিতে। ঢাকা চট্টগ্রাম রেল যোগাযোগ বন্ধ রয়েছে। -বাংলানিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!