ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | চট্টগ্রাম থেকে আড়াই ঘণ্টায় ট্রেন যাবে কক্সবাজার

চট্টগ্রাম থেকে আড়াই ঘণ্টায় ট্রেন যাবে কক্সবাজার

নিউজ ডেক্স : আগামী সেপ্টেম্বরে ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে কক্সবাজারে রেল যোগাযোগ স্থাপিত হবে। এই লক্ষ্যে দোহাজারী–কক্সবাজার ১০১ কিলোমিটার রেল লাইনের কাজ পুরোদমে চলছে।

দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেলপথে ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে ট্রেন চলবে জানান দোহাজারী–কক্সবাজার রেললাইন প্রকল্পের অতিরিক্ত প্রকল্প পরিচালক প্রকৌশলী মুহম্মদ আবুল কালাম চৌধুরী।

তিনি বলেন, চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত এই ৪৭ কিলোমিটার রেলপথ পুরনো হওয়ায় এখানে ট্রেনের গতি একটু কম থাকবে। চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত যেতে ৪৫ মিনিট সময় লাগবে। অপরদিকে দোহাজারী–চকরিয়াসহ ২–৩টি স্টেশনে ট্রেন থামবে। এই কারণে চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেন পৌঁছতে আড়াই ঘণ্টা সময় লাগবে।

জানা যায়, নতুন রেললাইন নির্মাণের কাজ এখন প্রায় ৮৬ শতাংশ শেষ হয়েছে। চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত ৪৭ কিলোমিটার রেলপথের মধ্যে চট্টগ্রাম থেকে ষোলশহর পর্যন্ত সাড়ে ৬ কিলোমিটার রেলপথ আগে সংস্কার করা হয়েছে। এই সাড়ে ৬ কিলোমিটার রেলপথে ট্রেন চলাচলে কোনো অসুবিধা নেই। আগের একটি প্রকল্পে বসানো হয়েছে নতুন স্লিপার, দেয়া হয়েছে উন্নতমানের পাথরও। এছাড়া ষোলশহর থেকে দোহাজারী পর্যন্ত সাড়ে ৪০ কিলোমিটার রেলপথ আধুনিকায়নের উদ্যোগ নেয়া হয়েছে, কাজ শুরু হয়েছে।

সেপ্টেম্বরে কক্সবাজার রুটে ট্রেন চলাচল শুরু করা জন্য পুরনো কালুরঘাট সেতুও মেরামতের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী ও প্রকল্প পরিচালক আবু জাফর মিঞা।

তিনি বলেন, ৪৩ কোটি টাকা ব্যয়ে সেতুটি দিয়ে ট্রেন এবং গাড়ি চলাচল উপযোগী করা হবে। আগামী সেপ্টেম্বরে এই সেতু দিয়ে কক্সবাজারগামী ট্রেন চলাচল করতে পারবে। এই লক্ষ্যে টেন্ডার আহ্বান করা হয়েছে এবং সংশ্লিষ্ট ঠিকাদারকে কার্যাদেশও দেয়া হয়েছে। চলতি সপ্তাহে কাজ শুরু হবে।

দক্ষিণ কোরিয়া থেকে আমদানিকৃত নতুন আধুনিক উচ্চ গতির কোচের সমন্বয়ে নতুন ইঞ্জিনে চলবে কক্সবাজার রুটের সবগুলো ট্রেন। ইতোমধ্যে ১৫০টি নতুন কোচের মধ্যে ৫৭টি দেশে এসেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট মেকানিক্যাল ইঞ্জিনিয়ার। -আজাদী প্রতিবেদন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!