ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | চুনতি অভয়ারণ্যে পাহাড় কর্তন ও বালু উত্তোলনের মহোৎসব: লাখ টাকা অর্থদন্ড, বালু জব্দ

চুনতি অভয়ারণ্যে পাহাড় কর্তন ও বালু উত্তোলনের মহোৎসব: লাখ টাকা অর্থদন্ড, বালু জব্দ

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার চুনতি অভয়ারণ্য এলাকা থেকে পাহাড় কেটে বালু ও মাটি সংগ্রহ করায় কামরুল ইসলাম (৩৮) নামে এক ব্যক্তিকে লাখ টাকা অর্থদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (১ আগস্ট) দুপুরে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের একটি হাইওয়ে রেস্টুরেন্টে দক্ষিণ পাশে পাহাড় কাটার সময় অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শরীফ উল্যাহ। দন্ডপ্রাপ্ত কামরুল ইসলাম চুনতি ইউনিয়নের ১নং ওয়ার্ডের সুফিনগর মিরিখিল এলাকার হাফেজ আহমদের পুত্র।

নির্বাহী ম্যাজিস্ট্রেট শরীফ উল্যাহ জানান, অবৈধভাবে পাহাড় কেটে বালু ও মাটি সংগ্রহ করার সংবাদে অভিযান পরিচালনা করা হয়। এ সময় অবৈধভাবে পাহাড় কর্তন করায় কামরুল ইসলামের কাছ থেকে ১ লাখ টাকা অর্থদন্ড আদায় করা হয়েছে।

অপরদিকে, একইদিন একই সময়ে চুনতি অভয়ারণ্যের বড় গোদার পশ্চিমে লুতু মিয়ার ঘোনা এলাকায় অভিযান পরিচালনা করে ৭ হাজার ঘনফুট বালু জব্দ করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রে মোহাম্মদ শাহজাহান। এ সময় নস্ট করে দেয়া হয়েছে বালু উত্তোলনের ১টি মেশিন ও পাইপ।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শাহজাহান জানান, অবৈধভাবে বালু উত্তোলনের খবর পেয়ে অভিযান পরিচালনা করা হয়। এ সময় অবৈধভাবে উত্তোলিত বালু জব্দ করা হয়েছে। অভিযানের খবর পেয়ে বালু উত্তোলনকারীরা পালিয়ে যায়। তাই ঘটনাস্থল থেকে কাউকে আটক করা সম্ভব হয়। জব্দকৃত বালু নিলামে বিক্রি করা হবে। জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

অভিযানে সার্বিক সহযোগিতা করেন লোহাগাড়া থানার এসআই সাইদুল ইসলাম ও ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মো. ইদ্রিসসহ পুলিশ বাহিনীর সদস্যরা।

চুনতি অভয়ারণ্য এলাকায় পাহাড় কর্তন, বালু উত্তোলন, গাছ কর্তন ও জায়গা জবর-দখলের মহোৎসব চলছে। অভয়ারণ্য কর্তৃপক্ষের নীরব ভূমিকা রহস্যজনক বলে মনে করছেন সচেতন মহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!