ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | চুনতিতে এলিফ্যান্ট ওভারপাসের উপর প্রথমবার বন্যহাতির বিচরণ

চুনতিতে এলিফ্যান্ট ওভারপাসের উপর প্রথমবার বন্যহাতির বিচরণ

এলনিউজ২৪ডটকম: দোহাজারী-কক্সবাজার রেললাইনে লোহাগাড়া উপজেলার চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্যে এশিয়ায় সর্বপ্রথম এলিফ্যান্ট ওভারপাসের উপর প্রথমবার বন্যহাতির বিচরণ করেছে।

বৃহস্পতিবার (২ নভেম্বর) রাতের যে কোন সময় ওভারপাসের উপরে বন্যহাতির দল বিচরণ করে। শুক্রবার (৩ নভেম্বর) সকালে অভয়ারণ্য কর্তৃপক্ষ ওভারপাসের উপর সরেজিমেন গিয়ে হাতির পায়ের চাপ ও রোপিত কলাগাছ খাওয়ার দৃশ্য দেখতে পান।

জানা যায়, চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্যের মাঝ দিয়ে গেছে রেললাইন। রেললাইনের প্রায় ১০ কিলোমিটার অংশ অভয়ারণ্যের মধ্যে পড়েছে। এই অংশে বন্যহাতির চলাচলে যাতে সমস্যা না হয় বিষয়টি মাথায় রেখে ৩ আন্ডারপাস ও একটি ওভারপাস নির্মাণ করা হয়েছে। ভারত-বাংলাদেশ-মায়ানমারের মধ্যে যাতায়াত করা এশিয়ান প্রজাতির হাতি সবচেয়ে বেশি চলাচল করে চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য এলাকা দিয়ে। ওভারপাস দিয়ে হাতিরা এক পাহাড় থেকে অন্য পাহাড়ে যাতায়াত করতে পারবে। ৫০ মিটার দীর্ঘ এলিফ্যান্ট ওভারপাসের উপরে লাগানো হয়েছে হাতির পছন্দের কলা ও বাঁশ গাছসহ প্রায় ৪১ প্রজাতির বিভিন্ন গাছ। যার ফলে এই ওভারপাস দিয়ে যাতায়াতে আকৃষ্ট হচ্ছে বন্যহাতির দল।

চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তা মো. মাহমুদ হোছাইন জানান, বন্যহাতির দল যেই করিডোর দিয়ে বেশি যাতায়াত করে, সেখানেই এলিফ্যান্ট ওভারপাস নির্মাণ করা হয়েছে। বন্যহাতির দল অভয়ারণ্যের পশ্চিম দিক এসে প্রথমবার ওভারপাসের উপর বিচরণ করেছে। এতে বুঝা যাচ্ছে হাতির দল ওভারপাস দিয়ে চলাচল করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!