ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | চট্টগ্রাম–কক্সবাজার মহাসড়ক: পাঁচ পয়েন্টে হবে চার লেন

চট্টগ্রাম–কক্সবাজার মহাসড়ক: পাঁচ পয়েন্টে হবে চার লেন

নিউজ ডেক্স : টানেল ঘিরে বৃহত্তর অর্থনৈতিক জোন গড়তে এবার সাড়ে ৮ হাজার কোটি টাকা ব্যয়ে চট্টগ্রাম–কক্সবাজার চার লেনের জাতীয় মহাসড়ক করার পরিকল্পনা নিয়েছে সরকার।

গত ৩১ অক্টোবর জাতীয় অর্থনৈতিক নির্বাহী পরিষদের (একনেক) বৈঠকে প্রকল্প প্রস্তাব অনুমোদিত হয়। এ প্রকল্পে পটিয়া, দোহাজারী, লোহাগাড়া ও চকরিয়ায় বাইপাস এবং কেরানিহাটে ফ্লাইওভারসহ পাঁচ পয়েন্টে ২৬ কিলোমিটার সড়ক চার লেনে উন্নীত হবে। টেন্ডার প্রক্রিয়া শেষে আর মাত্র দুই মাস পর ১ জানুয়ারি থেকে কাজ শুরুর কথা রয়েছে। সবকিছু ঠিক থাকলে ২০৩০ সালের ডিসেম্বরে প্রকল্পের কাজ শেষ হবে বলে জানিয়েছে সড়ক ও জনপথ বিভাগ (সওজ)।

চট্টগ্রাম দক্ষিণ সড়ক বিভাগ সূত্রে জানা যায়, চট্টগ্রাম কক্সবাজার মহাসড়ক উন্নয়নে পাঁচ পয়েন্টে ২৬ কিলোমিটার চার লেন সড়ক উন্নয়নে ৮ হাজার ৫০০ শত কোটি টাকার পরিকল্পনায় ৮০.৭৪৯ হেক্টর ভূমি অধিগ্রহণ কাজে ব্যয় হবে ১৫২২ কোটি ৭৫ লাখ ১১ হাজার টাকা, পুনর্বাসনে ব্যয় হবে ১০০ কোটি টাকা, মাটির কাজে ব্যয় হবে ১৮০ কোটি ৮৮ লাখ ৮২ হাজার টাকা, ২২.০৭২ কিলোমিটার পেভমেন্টে ব্যয় হবে ৭০১ কোটি টাকা, ফ্লাইওভার নির্মাণ কাজে ব্যয় হবে ২০৮৮ কোটি টাকা, ১৩টি ব্রিজ নির্মাণ কাজে ব্যয় হবে ১২৩০ কোটি ৮০ লাখ টাকা, কালভার্ট নির্মাণ কাজে ২৫৫ কোটি ৮৪ লাখ টাকা, ড্রেনেজ ব্যবস্থা ১২১ কোটি ৪৪ লাখ টাকা, রক্ষাপ্রদ কাজে ব্যয় হবে ১৩৮ কোটি টাকা, রোড সেফটি ফ্যাসিলিটিজ কাজে ব্যয় হবে ১৯৩ কোটি ১৫ লাখ টাকা, সফট সয়েল ট্রিটম্যান্ট কাজে ১৭৬ কোটি ৪৯ লাখ টাকা, ইউটিলিটি স্থানান্তর কাজে ব্যয় হবে ৮০ কোটি ৪৭ লাখ টাকা, ডিজাইন এবং সুপারভিশন পরামর্শ কাজে ২৭৮ কোটি ৫১ লাখ টাকা, প্রাইস অ্যাডজাস্টমেন্ট কাজে ৬২৪ কোটি ৭১ লাখ টাকা ও সিকিউরিটি সার্ভিস কাজে ৩৯ কোটি ৭৪ লাখ টাকা ব্যয় হবে।

প্রকল্পটির বাস্তবায়ন কাজ শেষ হলে চট্টগ্রাম কক্সবাজার সড়কটি হবে জাতীয় মহাসড়ক। আর এই সড়কে ঢাকা চট্টগ্রাম বঙ্গবন্ধু টানেল হয়ে কক্সবাজার পর্যন্ত সহজ যানজট মুক্ত যাতায়াত ব্যবস্থা তৈরি হবে। এতে চট্টগ্রামের সাথে কক্সবাজার হয়ে এই অঞ্চলে তৈরি হবে বিশেষ অর্থনৈতিক জোন। সেই সাথে সহজ যোগাযোগ ব্যবস্থা, শিক্ষার মান উন্নয়ন, নাগরিক জীবন ও উন্নত সমাজ ব্যবস্থায় আসবে বৈপ্লবিক পরিবর্তন।

চট্টগ্রাম দক্ষিণ সড়ক বিভাগের নির্বাহী ও প্রকল্প পরিচালক প্রকৌশলী সুমন সিংহ জানায়, চট্টগ্রাম–কক্সবাজার সড়কের পাঁচটি পয়েন্ট ২৬ কিলোমিটার সড়ক চার রেনে উন্নীত করতে সাড়ে আট হাজার কোটি টাকা ব্যয়ে একনেকে প্রকল্প অনুমোদিত হয়েছে। জাইকা ও বাংলাদেশ সরকার যৌথভাবে এই প্রকল্প বাস্তবায়ন করছে। অবশিষ্ট ১০৬ কিলোমিটার সড়ক জাইকার অর্থায়নে চার লেনে উন্নীত করার জন্য পরিকল্পনা কমিশনে প্রস্তাব প্রেরণ করা হয়েছে। চলতি নভেম্বর মাসে জাইকার প্রধান কার্যালয় থেকে উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করে সিদ্ধান্ত নেওয়ার কথা রয়েছে।

তিনি আরো জানান, এই সড়কের উন্নয়নে ইতিমধ্যে জাইকা ৭৫০ কোটি টাকা ব্যয়ে চারটি সেতু ছয় লাইনে উন্নীত করেছ। সেই সাথে এই সড়কের পাঁচটি স্থানে উন্নয়নের জন্য ৮৫০ কোটি টাকার উন্নয়নের অংশীদার হয়েছে। আশা করছি বাকি সড়ক উন্নয়নেও জাইকার সহযোগিতা অব্যাহত থাকবে। -আজাদী প্রতিবেদন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!