ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | চট্টগ্রাম শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষা শুরু এক ঘণ্টা দেরিতে

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষা শুরু এক ঘণ্টা দেরিতে

নিউজ ডেক্স : চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে। ভারী বৃষ্টির কারণে এক ঘন্টা পিছিয়ে সকাল ১১টা থেকে পরীক্ষা শুরু হয়, যা চলবে দুপুর ২টা পর্যন্ত।

রোববার (২৭ আগস্ট) যোগাযোগ ও তথ্য প্রযুক্তি (আইসিটি) বিষয়ের পরীক্ষা চলছে। ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরে পরীক্ষা নেওয়া হচ্ছে।

পরবর্তী পরীক্ষাগুলো আগের রুটিন অনুযায়ী অনুষ্ঠিত হবে। স্থগিত হওয়া প্রথম চারটি পরীক্ষা পরিবর্তিত সূচি অনুযায়ী নেওয়া হবে বলে জানান চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মুস্তফা কামরুল আখতার।

গত ১৭ আগস্ট এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও বন্যাদুর্গত বৃহত্তর চট্টগ্রামের শিক্ষার্থীদের জন্য চট্টগ্রামসহ তিন বোর্ডের প্রথম চারটি পরীক্ষা স্থগিত করা হয়।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় ১ লাখ ২ হাজার ৪৬৮ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ৪৭ হাজার ৫৩২ জন। ছাত্রী ৫৪ হাজার ৯২৯ জন। মোট পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ২০ হাজার ৭৪৫ জন, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৪ হাজার ৯৭০ জন ও মানবিক বিভাগ থেকে ৪৬ হাজার ৭৪৬ জন এবং গার্হস্থ্য বিজ্ঞানে ৭ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। ২৭৯টি কলেজ থেকে শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশ নিচ্ছে। পাঁচ জেলা চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে মোট ১১৩টি পরীক্ষা কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক নারায়ণ চন্দ্র নাথ বলেন, ভারী বর্ষণে জলাবদ্ধতার কারণে চট্টগ্রাম মহানগরী ও এর আশেপাশের কেন্দ্রগুলোতে এইচএসসি শুরু হয়েছে এক ঘণ্টা পর।

প্রাকৃতিক দুর্যোগের কারণে গত ১৩ আগস্ট রাতে তিন শিক্ষা বোর্ডের (চট্টগ্রাম শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ড) উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষা পেছানো হয়। স্থগিত চার পরীক্ষার মধ্যে ১৭ আগস্টের বাংলা প্রথম পত্র পরীক্ষা হবে ২৭ সেপ্টেম্বর, ২০ আগস্টের বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষা ১ অক্টোবর, ২২ আগস্টের ইংরেজি প্রথম পত্র ২ অক্টোবর আর ইংরেজি দ্বিতীয় পত্র ৩ অক্টোবর অনুষ্ঠিত হবে। অন্যদিকে মাদ্রাসা শিক্ষা বোর্ডের আলিম পরীক্ষার প্রথম চারটি বিষয়ের পরীক্ষার নতুন তারিখ ১, ৩, ৫ ও ৮ অক্টোবর। -বাংলানিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!