Home | দেশ-বিদেশের সংবাদ | চট্টগ্রামে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ শুরু

চট্টগ্রামে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ শুরু

election (1)

নিউজ ডেক্স : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামে মহানগর ও বিভিন্ন উপজেলার ১৬টি সংসদীয় আসনের ৩৬ হাজার ২৮৭ জন ভোটগ্রহণ কর্মকর্তার প্রশিক্ষণ আজ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে। চলবে ২৭ ডিসেম্বর পর্যন্ত। নির্বাচন কর্মকর্তারা জানিয়েছেন, ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণে তাদের দায়িত্ব, ক্ষমতার ব্যবহার ও ভোটগ্রহণবিষয়ক গুরুত্বপূর্ণ নির্দেশনা দেয়া হবে।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, চট্টগ্রামের ১৬ আসনে এক হাজার ৮৯৯টি ভোটকেন্দ্র এবং ১০ হাজার ৮৮৭টি ভোটকক্ষ (বুথ) নির্ধারণ করা হয়েছে। প্রতি কেন্দ্রে একজন করে প্রিজাইডিং কর্মকর্তা, প্রতি বুথে একজন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ও একজন পোলিং কর্মকর্তা দায়িত্বে থাকবেন।

চট্টগ্রামের ১৬ আসনের ৩৬ হাজার ২৮৭ জন ভোটগ্রহণ কর্মকর্তার মধ্যে ১৩ হাজার ৪২৫ জন প্রিজাইডিং অফিসার ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং ২২ হাজার ৮৬২ জন পোলিং অফিসার রয়েছেন।

সূত্র জানায়, আজ বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) সন্দ্বীপ উপজেলায় ৪৬৬ প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং ৭৬৬ পোলিং কর্মকর্তা, সীতাকুণ্ড উপজেলার ৬৬৪ প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং এবং এক হাজার ১৫৭ পোলিং অফিসার প্রশিক্ষণ নেবেন।

এ ছাড়া আগামী শনিবার (১৫ ডিসেম্বর) কর্ণফুলী উপজেলার ৩০৯ প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং ৫৩৭ পোলিং অফিসার প্রশিক্ষণ নেবেন। একই দিন লোহাগাড়ায় ৪৫৮ প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং ৭৯১ পোলিং অফিসারকে প্রশিক্ষণ দেয়া হবে।

আগামী সোমবার (১৭ ডিসেম্বর) বাঁশখালী উপজেলার ৭৩৫ প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং এক হাজার ২৩৯ পোলিং অফিসার প্রশিক্ষণ নেবেন। একই দিন প্রশিক্ষণ নেবেন পটিয়া উপজেলার ৮২৯ প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং ১ হাজার ৪২৬ পোলিং অফিসার।

এ ছাড়া মঙ্গলবার (১৮ ডিসেম্বর) প্রশিক্ষণ গ্রহণ করবেন মীরসরাই উপজেলার ৭৬৯ প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং এক হাজার ৩২১ পোলিং অফিসার। ওই দিন বোয়ালখালী উপজেলার ৪০৭ প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং ৬৫৩ পোলিং অফিসারকে প্রশিক্ষণ দেয়া হবে।

১৯ ডিসেম্বর ফটিকছড়ির ৮৬৯ প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং এক হাজার ৪৫৩ পোলিং অফিসার প্রশিক্ষণ নেবেন। একই দিন প্রশিক্ষণ গ্রহণ করবেন চন্দনাইশ উপজেলার ৪৪৪ প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং ৭৪৫ পোলিং অফিসার।

২০ ডিসেম্বর হাটহাজারীর ৬৯৩ প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং এক হাজার ১৬৩ পোলিং অফিসার প্রশিক্ষণ গ্রহণ করবেন। এ ছাড়া একই দিন রাউজান উপজেলায় প্রশিক্ষণ নেবেন ৫৮২ প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং ৯৮৯ পোলিং অফিসার।

২১ ডিসেম্বর প্রশিক্ষণ দেয়া হবে নগরীর কোতোয়ালী থানার ৭০৫ প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং এক হাজার ১৯৯ পোলিং অফিসারকে। একই দিন চান্দগাঁও থানার ৭৮৩ প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং এক হাজার ৩৫৩ পোলিং অফিসার প্রশিক্ষণ গ্রহণ করবেন।

২২ ডিসেম্বর রাঙ্গুনিয়া উপজেলার ৫৫৭ প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং ৯৩০ পোলিং অফিসার প্রশিক্ষণ নেবেন। ২৩ ডিসেম্বর আনোয়ারার ৪৯১ প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং ৮৪২ পোলিং অফিসারকে প্রশিক্ষণ দেয়া হবে।

২৪ ডিসেম্বর সাতকানিয়ার ৭২৯ প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং এক হাজার ১৯৭ পোলিং অফিসার প্রশিক্ষণ গ্রহণ করবেন। ২৬ ডিসেম্বর চট্টগ্রাম নগরের পাঁচলাইশ থানার ৬৮৮ প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং এক হাজার ১৬৫ পোলিং অফিসারকে প্রশিক্ষণ দেয়া হবে। একই দিন বন্দর থানার ৭৭৪ প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং এক হাজার ৩৩৫ পোলিং অফিসার প্রশিক্ষণ গ্রহণ করবেন।

২৭ ডিসেম্বর ডবলমুরিং থানার ৮৯৯ প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং এক হাজার ৫৮১ পোলিং অফিসারকে প্রশিক্ষণ দেয়া হবে। একই দিন পাহাড়তলী থানার ৫৭৪ প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং এক হাজার ৫৮১ পোলিং অফিসার প্রশিক্ষণ গ্রহণ করবেন।

তবে এর মধ্যে শুধু চট্টগ্রাম-৯ (কোতোয়ালী) আসনের অধীনে দায়িত্ব পাওয়া প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং পোলিং অফিসারকে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে প্রশিক্ষণ দেয়া হবে।

চট্টগ্রাম জেলা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হাসানুজ্জামান বলেন, ভোটগ্রহণ কর্মকর্তাদের দায়িত্ব ও কর্তব্য, ক্ষমতার ব্যবহার, তারা কাকে নির্দেশনা দিতে পারবেন, কাকে পারবেন না, তাদের পূর্বপ্রস্তুতি, প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসাররা কীভাবে দায়িত্ব পালন করবেন ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে। ঢাকা থেকে নির্বাচন কমিশনের কর্মকর্তারা এসে তাদের প্রশিক্ষণ দেবেন। প্রশিক্ষণ প্রদানের সময় সহকারী রিটার্নিং কর্মকর্তা, রিটার্নিং কর্মকর্তা ও আঞ্চলিক নির্বাচন কমকর্তারাও থাকবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!