Home | দেশ-বিদেশের সংবাদ | এক বছরে ২১ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠালো মালয়েশিয়া

এক বছরে ২১ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠালো মালয়েশিয়া

ফাইল ছবি

নিউজ ডেক্স : এক বছরে মালয়েশিয়া থেকে দেশে ফিরেছেন ২১ হাজার ৬৮ জন বাংলাদেশি। তারা সেখানে অবৈধভাবে অবস্থান করছিলেন বলে জানিয়েছে দেশটির অভিবাসন বিভাগ।

২০২০ সালের ২১ ডিসেম্বর থেকে চলতি বছরের ৮ ডিসেম্বর পর্যন্ত মোট দেড় লাখ বিদেশিকে নিজ নিজ দেশে ফেরত পাঠিয়েছে মালয়েশিয়া। দেশটির রিক্যালিব্রেশন (রিটার্ন) কর্মসূচির মাধ্যমে তাদের ফেরত পাঠানো হয়।

মালয়েশিয়ার অভিবাসন বিভাগ সূত্রে জানা গেছে, বাংলাদেশি ছাড়াও ফেরত পাঠানোদের মধ্যে রয়েছেন ইন্দোনেশিয়া ও ভারতের নাগরিক। ইন্দোনেশিয়ার ৭৭ হাজার ৬২৭ জন রয়েছেন, আর ভারতের রয়েছেন ১৯ হাজার ৮৭ জন।

মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক খায়রুল দাজাইমি দাউদ বলেন, এই কর্মসূচির লক্ষ্য হলো- কোনো অবৈধ বিদেশিকে বিনা বিচারে ফিরে যাওয়ার সুযোগ দেওয়া। তারা শুধুমাত্র ৫০০ রিঙ্গিত জরিমানা দিয়ে দেশে ফিরে যেতে পারবেন। অবৈধ বিদেশি যারা এখনও নিজ দেশে ফিরে যাওয়ার সুযোগ পাননি, তাদের জন্য এই প্রোগ্রামটি আগামী বছরের জুন পর্যন্ত বাড়ানো হয়েছে বলে জানান তিনি।

রোববার (১২ ডিসেম্বর) কুয়ালালামপুর কনভেনশন সেন্টারে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে দাতুক খায়রুল দাজাইমি দাউদ এ কথা জানান।

তিনি বলেন, যারা পুনঃনিয়োগ বৈধ হতে চান, তাদের জন্য শ্রম পুনর্নির্মাণ কার্যক্রমের মাধ্যমে চলতি বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে নিবন্ধিত হতে হবে। তবে এই রিক্যালিব্রেশন প্রোগ্রামটি পরের বছর শেষ হবে এবং শুধুমাত্র যারা অভিবাসন পোর্টালে নিবন্ধন করবে তাদের একটি অস্থায়ী কাজের ভিজিট পাস (পিএলকেস) বৈধতা দেওয়ার প্রক্রিয়া চলবে। -জাগো নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!