Home | ব্রেকিং নিউজ | লোহাগাড়ায় নিষিদ্ধ জর্দ্দা-খয়ের-গুল বিক্রি বন্ধে নোটিশ প্রদান

লোহাগাড়ায় নিষিদ্ধ জর্দ্দা-খয়ের-গুল বিক্রি বন্ধে নোটিশ প্রদান

233

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় পান, সিগারেট ও মুদি দোকানে নিষিদ্ধ জর্দ্দা, খয়ের, গুল বিক্রি বন্ধ করতে নোটিশ প্রদান করা হয়েছে। রবিবার (১২ জানুয়ারি) সকালে এসব পণ্য বিক্রেতাদের মাঝে নোটিশ প্রদান করেন উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর মোহাম্মদ শের আলী। 

তিনি জানান, গত ৫ জানুয়ারি বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পরিচালক (এনফোর্সমেন্ট) সহদেব চন্দ্র সাহা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন জারি করা হয়। এতে বলা হয়েছে সম্প্রতি বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কর্তৃক বাজার হতে দেশে উৎপাদিত ও প্রস্তুতকৃত জর্দ্দা, খয়ের ও গুলের ২২টি নমুনা সংগ্রহপূর্বক এটোমিন এনার্জি ল্যাব, ঢাকায় পরীক্ষা করা হয়। ল্যাব রিপোর্ট অনুযায়ী এসব পণ্য তৈরিতে কেমিক্যাল/রং ব্যবহার করা হচ্ছে। কোন কোন ক্ষেত্রে ফার্নিচারের বার্ণিশের উপকরণ দ্বারা খয়েরও তৈরি হচ্ছে।

234

এছাড়া ল্যাব রিপোর্টে জর্দ্দা, খয়ের ও গুলের নমুনাতে হেভি মেটাল যথাক্রমে লেড, ক্যাডমিয়াম ও ক্রোমিয়ামের অস্তিত্ব উচ্চমাত্রায় লক্ষ্য করা গেছে। যা মানবস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। জর্দ্দা, খয়ের ও গুল ভক্ষণ মাড়ি ও লিভার ক্যান্সারের মতো জটিল রোগের কারণ।

biman-ad

এছাড়া জর্দ্দা, খয়ের, গুল উৎপাদন ও প্রস্তুতকারী ২২ প্রতিষ্ঠানের এসব নিষিদ্ধ পণ্য জব্দ এবং ধ্বংস পূর্বক আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!