ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | রোহিঙ্গা ক্যাম্পে গুতেরেস-কিম

রোহিঙ্গা ক্যাম্পে গুতেরেস-কিম

125632

নিউজ ডেক্স : রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের জন্য কক্সবাজার পৌঁছেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এবং বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম।

আজ সোমবার সকাল ১১টার দিকে উখিয়ার বালুখালী ক্যাম্পে পৌঁছেছে তাদের গাড়িবহর। সেখানে নেমেই তারা প্রথমে ক্যাম্পের ট্রানজিট পয়েন্ট পরিদর্শন করেন। এরপর তারা কুতুপালং মেইন রোহিঙ্গা ক্যাম্প এবং নারীদের আলাদা আশ্রয়স্থল পরিদর্শন করবেন।

এর আগে সোমবার সকাল ১০টার দিকে কক্সবাজার শহরের কলাতলীর তারকামানের হোটেল সায়মন বিচ থেকে তাদের গাড়ি বহর বের হয়। পরে তারা সকাল ১১টায় সেখানে পৌঁছায়।

এদিকে, রোহিঙ্গা ক্যাম্প এলাকা জুড়ে পুলিশ, বিজিবি, র‌্যাবসহ বিভিন্ন নিরাপত্তা বাহিনী কঠোর অবস্থানে রয়েছে। একটু পর পর অবস্থান করছে নিরাপত্তা বাহিনীর লোকজন। তারা টহল দিচ্ছে পুরো ক্যাম্প জুড়ে।

রোহিঙ্গা ক্যাম্পে প্রেস ব্রিফিং শেষে কক্সবাজারে হোটেলে ফিরে আন্তর্জাতিক সাহায্য সংস্থাগুলোর সাথে মিটিং করবেন তারা। এরপর বিকেল সাড়ে ৫ টার দিকে তারা ফেসবুক লাইভে সংযুক্ত হবেন এবং কক্সবাজার ত্যাগ করবেন বলে জানা গেছে।

গত বছরের আগস্টে রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর নিধন অভিযান শুরুর পর থেকে বাংলাদেশে প্রায় সাত লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। এসব রোহিঙ্গাকে নিজ দেশে ফিরিয়ে নিতে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে একটি প্রত্যাবাসন চুক্তি হলেও এখনো পর্যন্ত প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হয়নি। রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়ে আসছে বাংলাদেশ। এমন পরিস্থিতিতে এই দুই আন্তর্জাতিক সংস্থার প্রধানের বাংলাদেশ সফর গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*