ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | রামনাথ ভারতের নতুন রাষ্ট্রপতি

রামনাথ ভারতের নতুন রাষ্ট্রপতি

ramnath

নিউজ ডেক্স : সংখ্যা লঘু দলিত নেতা রামনাথ কোবিন্দ বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক রাষ্ট্র ভারতের নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হলেন।

বৃহস্পতিবার বিকেল ৫টার দিকে তাকে রাষ্ট্রপতি পদে বিজয়ী ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। কমিশন জানায়, নির্বাচনে গৃহীত মোট ভোটের ৬৫ দশমিক ৬৫ শতাংশ পেয়ে তিনি বিজয়ী হয়েছেন। এই নির্বাচনে রেকর্ড প্রায় ৯৯ শতাংশ ভোটগ্রহণ হয়েছিল। ভারতের ১৪তম রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন ক্ষমতাসীন বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের এই নেতা। ক্ষমতাসীনদের মনোনয়ন নিয়ে তিনি বিপুল ভোটে জিতে জয় পেয়ে রাইসিনা হিলের বাসিন্দা হলেন। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন বিরোধী কংগ্রেস জোটের প্রার্থী লোকসভার সাবেক স্পিকার মীরা কুমার।

এর আগে গত সোমবার অনুষ্ঠিত এ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয় বৃহস্পতিবার বেলা ১১টা থেকে। ভোটগ্রহণের শুরু থেকেই দফায় দফায় প্রাপ্ত ফলাফলে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর চেয়ে বিপুল ভোটের ব্যবধানে এগিয়ে থাকছিলেন রামনাথ। শেষ পর্যন্ত চূড়ান্ত ফলাফলে আড়াইগুণ বেশি ব্যবধানেই জিতে গেলেন তিনি। নির্বাচনে মোট ভোটার ছিলেন লোকসভা ও বিধানসভার মোট ৪ হাজার ৮৯৬ সদস্য। এদের মধ্যে ৭৭৬ জন লোকসভা ও ৪ হাজার ১২০ জন বিধানসভার সদস্য। কেন্দ্রীয় সংসদ লোকসভা ও রাজ্যের সংসদ বিধানসভাগুলোতে বিজেপি জোটের সংখ্যাগরিষ্ঠতা থাকায় পর্যবেক্ষকরা রামনাথকেই শুরু থেকে এগিয়ে রাখছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*