Home | ব্রেকিং নিউজ | মেয়ের বাল্যবিবাহ পন্ড করল প্রবাসী পিতা

মেয়ের বাল্যবিবাহ পন্ড করল প্রবাসী পিতা

image_printপ্রিন্ট করুন
বিয়ে বাড়িতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করছেন এসিল্যান্ড। বৃত্তে কনের মা

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় মেয়ের বাল্যবিবাহ পন্ড করল প্রবাসী পিতা। বৃহস্পতিবার (৫ নভেম্বর) রাতে উপজেলার সদর ইউনিয়নের দক্ষিণ সুখছড়ি দরবার শরীফ বাকর আলী পাড়ায় এ ঘটনা ঘটে।

খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নীলুফা ইয়াছমিন চৌধুরী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় বাল্যবিবাহের আয়োজন করায় মেয়ের মা জান্নাতুল ফেরদৌসকে ১৫ হাজার টাকা জরিমানা ও মেয়ে প্রাপ্ত বয়স্ক না হওয়া পর্যন্ত বিয়ে দিবে না মর্মে মুছলেখা নেয়া হয়। তিনি ওই এলাকার প্রবাসী নুরুল হকের স্ত্রী।

জানা যায়, প্রবাসী পিতাকে না জানিয়ে মেয়ের মা একই ইউনিয়নের টেন্ডল পাড়া মসজিদ সংলগ্ন মো. বেলাল হোসেনের ছেলে মো. হাবিবুর রহমান সাগরের সাথে বিয়ের আয়োজন করেন। বিষয়টি মেয়ের পিতা মুঠোফোনে প্রশাসনকে অবহিত করেন। খবর পেয়ে উপজেলা সহকারী (ভূমি) অভিযান পরিচালন করেন। তাঁর উপস্থিতি টের পেয়ে বিয়ের আয়োজন থেকে পালিয়ে যায় বর ও কনে। ফলে পন্ড হয়ে যায় বিয়ে অনুষ্ঠান। জিজ্ঞাসাবাদ করা হয় মেয়ের মাকে। এ সময় তিনি ভিন্ন দুটি জন্মসনদ ও হলফনামা উপস্থাপন করেন। এর মধ্যে লোহাগাড়া সদর ইউনিয়ন পরিষদের জন্মসনদ অনুযায়ী কনের জন্ম তারিখ ১লা মার্চ ২০০৪ সাল। আবার চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আরেকটি জন্মসনদে জন্ম তারিখ ২৮ ফেব্র“য়ারী ২০০৪ সাল উল্লেখ রয়েছে।

অপরদিকে, মেয়ের পিতা প্রবাসী নুরুল হক মুঠোফোনে জানান, মেয়ে সবেমাত্র দাখিল পাশ করেছে। তার জন্ম তারিখ ২০০৪ সনের ১লা মে। আমাকে না জানিয়ে মেয়ের মা বিয়ের আয়োজন করেছে। যা খুবই দুঃখজনক।

নির্বাহী ম্যাজিস্ট্রেট নীলুফা ইয়াছমিন চৌধুরী জানান, কনের পিতার অভিযোগের প্রেক্ষিতে বিয়ে বাড়িতে অভিযান পরিচালনা করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় অসহযোগিতা ও মিথ্যার আশ্রয় নেয়ায় বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ (৮) ধারা মোতাবেক কনের মাকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া মেয়ের বয়স ১৮ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত বিয়ে না দেওয়ার জন্য মুছলেখা নেয়া হয়।

এ সময় লোহাগাড়া সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুরুচ্ছফা চৌধুরী, ইউপি সদস্য নুরুল কবির, লোহাগাড়া থানার এসআই পার্থ সারথী হাওলাদার, এসআই দুলাল বাড়ৈসহ সঙ্গীয় ফোর্স ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!