Home | দেশ-বিদেশের সংবাদ | পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপিত হতে পারে ২ সেপ্টেম্বর

পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপিত হতে পারে ২ সেপ্টেম্বর

ব

নিউজ ডেক্স : বাংলাদেশের আকাশে আগামী ২৩ আগস্ট সন্ধ্যায়  জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা রয়েছে। সে হিসাবে ১৪৩৮ হিজরি সনের জিলহজ মাসের গণনা শুরু হবে ২৪ আগস্ট। আর আগামী ২ সেপ্টেম্বর জিলহজ মাসের ১০ তারিখে বাংলাদেশে পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপিত হওয়ার সম্ভাবনা প্রবল। বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানিয়েছে।

গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২১ আগস্ট সোমবার রাত ১২টা ৩০ মিনিটে বর্তমান চাঁদের অমাবস্যাকলা পূর্ণ করে নতুন চাঁদের জন্ম হবে।

পরদিন ২২ আগস্ট মঙ্গলবার সন্ধ্যা ৬টা ২৬ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা থেকে ৬ ডিগ্রি ওপরে ২৭৭ ডিগ্রি দিগংশে এটি অবস্থান করবে এবং ৩১ মিনিট দেশের আকাশে অবস্থান করে সন্ধ্যা ৬টা ৫৭ মিনিটে অস্ত যাবে। এদিন চাঁদের মাত্র ১ শতাংশ আলোকিত থাকবে। তবে দেশের আকাশে দেখা যাওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ। এটি পরদিন ২৩ আগস্ট বুধবার সন্ধ্যা ৬টা ২৫ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা থেকে ১৬ ডিগ্রি ওপরে ২৬৮ ডিগ্রি দিগংশে অবস্থান করবে এবং প্রায় এক ঘণ্টা ১৪ মিনিট দেশের আকাশে অবস্থান করে ৭টা ৩৯ মিনিটে ২৭৫ ডিগ্রি দিগংশে অস্ত যাবে।

এদিন চাঁদটির প্রায় ৪ শতাংশ আলোকিত থাকবে এবং দেশের আকাশ পরিষ্কার থাকলে স্পষ্টভাবে দেখা যাবে। এই সন্ধ্যায় সূর্যাস্তের পর আকাশে উদিত চাঁদের বয়স হবে ৪১ ঘণ্টা ৫৫ মিনিট এবং সবচেয়ে ভালোভাবে দেখা যাবে সন্ধ্যা ৬টা ৫৮ মিনিটে।

সুতরাং ইসলামী নিয়ম অনুযায়ী আগামী ২৩ আগস্ট সন্ধ্যায় নতুন চাঁদ দেখার সাপেক্ষে ২৪ আগস্ট বৃহস্পতিবার থেকে ১৪৩৮ হিজরির জিলহজ মাসের গণনা শুরু হবে এবং আগামী ২ সেপ্টেম্বর পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*