Home | দেশ-বিদেশের সংবাদ | দোহাজারী-কক্সবাজার রেললাইনের ৭০ কিমি দৃশ্যমান

দোহাজারী-কক্সবাজার রেললাইনের ৭০ কিমি দৃশ্যমান

নিউজ ডেক্স : চট্টগ্রাম–কক্সবাজার ১০০ কিলোমিটার রেল লাইনের ইতোমধ্যে প্রায় ৭০ কিলোমিটারের বেশি রেল লাইন দৃশ্যমান হয়ে উঠেছে। বর্তমানে এই মেগা প্রকল্পের কাজ প্রায় ৮০ শতাংশই শেষ হয়েছে বলে প্রকল্প পরিচালকের দপ্তর থেকে জানা গেছে।

একদফা সময় বাড়িয়ে ২০২৪ সালের ৩০ জুনের মধ্যে এ প্রকল্পটির কাজ শেষ হওয়ার কথা। তবে প্রকল্পের মেয়াদ বাড়লেও প্রকল্প ব্যয় আর বাড়ছেনা বলে প্রকল্প পরিচালক সূত্রে জানা গেছে। এদিকে প্রকল্পের মেয়াদ বাড়লেও চলতি বছরের মধ্যে কক্সবাজার রুটে ট্রেন চলবে জানিয়েছেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। গত ১৮ জানুয়ারি চট্টগ্রামে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন তাঁর বক্তব্যে বলেছিলেন চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার রেললাইনের কাজ জুন–জুলাইয়ের মধ্যে শেষ করার পরিকল্পনা নিয়ে আমরা কাজ করছি। আশা করছি, এই সময়ের মধ্যে আমরা কাজ শেষ করতে পারব। আর কোনো কারণে জুন মাসে কাজ সম্পন্ন না হয়, তাহলে এক বা দুই মাস বেশি লাগতে পারে। সেই সময়টাকে ধরে নিয়েই আমরা নিশ্চিতভাবে বলতে পারি চলতি বছরের মধ্যেই রেলে আমরা কক্সবাজার ভ্রমণ করতে পারব। পাশাপাশি আগামী বছরে কাঙ্ক্ষিত কালুরঘাট সেতুর কাজও শুরু হওয়ার কথা জানান তিনি।

রেল প্রকল্পের প্রকল্প পরিচালক প্রকৌশলী মফিজুর রহমান বলেন, স্বপ্নপূরণের পথে দ্রুতগতিতে এগিয়ে চলেছে দোহাজারী–কক্সবাজার রেললাইন প্রকল্পের কাজ। আইকনিক রেলস্টেশনটির ছয়তলা ভবনের কাজ প্রায় শেষ পর্যায়ে। এখন ফিনিশিং কাজ চলছে। এখানে পর্যটকদের জন্য লকার সুবিধা, হোটেল, শপিংমলসহ বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা থাকছে।

দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত মোট নয়টি স্টেশন নির্মাণ করা হচ্ছে। এরমধ্যে প্রধান স্টেশন বিল্ডিং কক্সবাজার ঝিলংজা ইউনিয়নের হাজিপাড়া এলাকায় ২৯ একর জমির ওপর ঝিনুক আকৃতির নান্দনিক সৌন্দর্যমণ্ডিত প্রধান রেল স্টেশনটির নির্মাণকাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। ছয় তলাবিশিষ্ট স্টেশন ভবনটির আয়তন ১ লাখ ৮২ হাজার বর্গফুট। প্রতিটি ৬৫০ মিটার দীর্ঘ এবং ১২ মিটার প্রশস্ত মোট তিনটি প্লাটফর্মও থাকছে স্টেশনটিতে।

অপর স্টেশনগুলো হলো–দোহাজারী, সাতকানিয়া, লোহাগাড়া, হারবাং, চকরিয়া, ডুলাহাজরা, ইসলামাবাদ, রামু ও কক্সবাজার। এই আটটি রেল স্টেশনের মধ্যে ৪টির কাজ প্রায় শেষ। আর ৪টির নির্মাণকাজও প্রায় শেষ পর্যায়ে। এই প্রকল্পের রেললাইন নির্মাণে সাঙ্গু, মাতামুহুরী ও বাঁকখালী নদীর ওপর নির্মাণ করা হয়েছে তিনটি বড় রেল সেতু। এই রেলপথে নির্মাণ করা হচ্ছে প্রথম পর্যায়ে দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত নির্মাণ করা হবে ১০০ কিলোমিটার রেলপথ। দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ৩৯টি বড় সেতু, ২২৩টি ছোট সেতু ও কালভার্ট, বিভিন্ন শ্রেণির ৯৬টি লেভেল ক্রসিং নির্মাণ করা হচ্ছে। হাতি চলাচলের জন্য থাকবে আন্ডারপাস।

প্রকল্প পরিচালকের দপ্তর সূত্রে জানা গেছে, ২০১৮ সালে শুরু হওয়া দোহাজারী–রামু–কক্সবাজার রেললাইন প্রকল্পটি ২০২২ সালের জুনে শেষ হওয়ার কথা ছিল। চলতি বছর সিংহভাগ শেষ হচ্ছে। বাকি কিছু কাজের জন্য ২০২৪ সালের জুন পর্যন্তও সময় বাড়িয়ে নেওয়া হয়েছে। প্রকল্পের ব্যয় ১৮ হাজার কোটি টাকাই থাকছে। -আজাদী প্রতিবেদন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!