Home | ব্রেকিং নিউজ | চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু ২ মার্চ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু ২ মার্চ

নিউজ ডেক্স: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ (স্নাতক) ভর্তি পরীক্ষা আগামী ২ মার্চ ‌‘এ’ ইউনিটের মধ্য দিয়ে শুরু হয়ে শেষ হবে ১৬ মার্চ। এবার চট্টগ্রামের বাইরে ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রেও পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে চবি ক্যাম্পাসে থাকছে বাড়তি নিরাপত্তা ও গোয়েন্দা নজরদারি।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) দুপুর ২টার দিকে চবি প্রক্টরের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানিয়েছেন চবি প্রক্টর অধ্যাপক ড. নূরুল আজিম সিকদার।

এ সময় প্রক্টর বলেন, ভর্তি পরীক্ষার সময় নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ বাহিনী, ডিজিএফআই, এনএসআই, ডিএসবি, রেলওয়ে পুলিশ, প্রক্টরিয়াল বডি, নিরাপত্তা কর্মী, বিএনসিসি এবং রোভার স্কাউটের প্রায় ৭ শতাধিক কর্মী নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকবে। আমরা সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছি।

এবারের ভর্তি পরীক্ষায় চবির চারটি ইউনিট ও দুটি উপ-ইউনিটের মোট ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে আবেদন করেছে ২ লাখ ৪৩ হাজার ৫৫৫ জন শিক্ষার্থী। প্রতি আসন লড়বেন ৪৯ জন ভর্তিচ্ছু।

বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের অধীনে রয়েছে চারটি অনুষদ। এগুলো হলো বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজ অনুষদ। এই চার অনুষদে মোট আসন রয়েছে ১ হাজার ২১৫টি এবং আবেদন করেছেন ৯৯ হাজার ৫২১ জন শিক্ষার্থী। ‘এ’ ইউনিটে আসন প্রতি লড়বেন ৮১ জন।

‘বি’ ইউনিট

কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে মোট আসন রয়েছে ১ হাজার ২২১টি। আবেদন করেছে ৬৫ হাজার ২৬৭ জন শিক্ষার্থী। প্রতি আসনে লড়বেন ৫৩ জন। অন্যদিকে ‘বি-১’ উপ-ইউনিটে ( চারুকলা, নাট্যকলা ও সংগীত বিভাগ নিয়ে গঠিত) আসন রয়েছে ১২৫টি। এর বিপরীতে আবেদন করেছে ১ হাজার ৬৬৯ জন শিক্ষার্থী।

‘সি’ ইউনিট

ব্যবসা প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে মোট আসন রয়েছে ৬৪০টি। এর বিপরীতে আবেদন করেছেন ১৭ হাজার ৩০০ জন শিক্ষার্থী। প্রতি আসনে লড়বেন ২৭ জন।

‘ডি’ ইউনিট

সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে মোট আসন রয়েছে ৯৫৮টি এবং আবেদন করেছেন ৫৭ হাজার ৮০৪ জন শিক্ষার্থী। আসন প্রতি লড়বেন ৬০ জন। অন্যদিকে ‘ডি-১’ উপ-ইউনিটের ৩০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১ হাজার ৯৯৪ জন শিক্ষার্থী। প্রতি আসনে লড়বেন ৬৬ জন।

পরীক্ষার সূচি

আগামী ২ মার্চ ‘এ’ ইউনিটের পরীক্ষা দিয়ে শুরু হবে ভর্তি পরীক্ষা। ৮ মার্চ ‘বি’ ইউনিট, ৯ মার্চ ‘সি’ ইউনিট এবং ১৬ মার্চ অনুষ্ঠিত হবে ‘ডি’ ইউনিটের পরীক্ষা। এ ছাড়া ‘বি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ মার্চ ও ‘ডি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৪ মার্চ, ‘বি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষা হবে ১২, ১৩ ও ১৪ মার্চ এবং ‘ডি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষা ১০ ও ১১ মার্চ অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!