Home | দেশ-বিদেশের সংবাদ | কোটা সংস্কারের আন্দোলন স্থগিত ঘোষণা : প্রজ্ঞাপন দাবি

কোটা সংস্কারের আন্দোলন স্থগিত ঘোষণা : প্রজ্ঞাপন দাবি

image_printপ্রিন্ট করুন

1523512177

নিউজ ডেক্স : জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কোটা বাতিলের ঘোষণার পর কোটা সংস্কার আন্দোলন স্থগিত করেছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। একই সঙ্গে কোটা বাতিলের ঘোষণা আইন আকারে প্রজ্ঞাপন জারির দাবি জানানো হয়েছে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের সামনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন এ ঘোষণা দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, আমরা দাবি জানাচ্ছি, প্রধানমন্ত্রী যে ঘোষণা দিয়েছেন তা দ্রুত সময়ের মধ্যে প্রজ্ঞাপন আকারে জারি করবেন। প্রজ্ঞাপন জারি না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন স্থগিতের ঘোষণা দিচ্ছি।

তিনি বলেন, সারাদেশে কোটা সংস্কারের দাবি প্রাণের দাবি হয়ে উঠেছে। কোটা সংস্কারের আন্দোলন করতে গিয়ে নানা ঘটনা জন্ম হয়েছে। প্রধানমন্ত্রীর ঘোষণায় আমরা আস্থা রাখছি। তিনি যে ঘোষণা দিয়েছেন তা দ্রুত সময়ের মধ্যে প্রজ্ঞাপন আকারে জারি করা হবে বলে আশা করছি।

হাসান আল মামুন আরও বলেন, পাশাপাশি ঢাকাসহ সারাদেশে যেসব আন্দোলনকারী শিক্ষার্থী ভাই-বোনকে আটক করা হয়েছে তাদের ছেড়ে দিতে হবে। যারা আহত হয়েছেন তাদের সরকারি খরচে চিকিৎসা নিশ্চিত করতে হবে। দুই মাস ধরে চলা আন্দোলন সফল হয়েছে।

সংবাদ সম্মেলনে একই সঙ্গে কোটা সংস্কার আন্দোলনে পুলিশের ‘হামলার’ জড়িতদের বিচারের আওতায় আনার দাবি জানানোসহ বেশ কয়েকটি দাবি জানানো হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে- দ্রুত গেজেট প্রকাশ করে বাস্তবায়ন, আটকদের নিঃশর্ত মুক্তি, আহতদের চিকিৎসার ব্যয়ভার বহন, মামলা প্রত্যাহার, কোনো প্রকার হয়রানি না করা।

এছাড়া কোটা সংস্কার আন্দোলনে অংশগ্রহণকারী, সংহতি জানানো শিক্ষক, বুদ্ধিজীবী, সাংবাদিকসহ সবাইকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!