ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | কলাউজানে লোকালয় ও ফসলী জমিতে ইটভাটা বন্ধের দাবীতে এলাকাবাসীর লিখিত অভিযোগ

কলাউজানে লোকালয় ও ফসলী জমিতে ইটভাটা বন্ধের দাবীতে এলাকাবাসীর লিখিত অভিযোগ

586

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার পশ্চিম কলাউজান ও উত্তর কলাউজানে লোকালয়, ফসলী জমি ও শিক্ষাপ্রতিষ্ঠান সংলগ্ন এলাকায় অবৈধভাবে ইটভাটার কার্যক্রম বন্ধ করার দাবীতে শতাধিক এলাকাবাসী লিখিত অভিযোগ করেছেন।

গত ২৬ নভেম্বর মঙ্গলবার এ ব্যাপারে লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার বরাবরে লিখিত অভিযোগ করেছেন তারা। বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করেছেন লোহাগাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান।

অভিযোগে প্রকাশ, পশ্চিম কলাউজান বাংলা বাজারের উত্তর পার্শ্বে (চৌরাস্তার মাথায়) লোকালয়, ফসলী জমি ও শিক্ষাপ্রতিষ্ঠান সংলগ্ন এলাকায় এএনবি ও ডিবিএম নামে দুটি ইটভাটার কার্যক্রম পরিচালনা করে আসছে একটি মহল। যার ফলে পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে। এতে ভাটা সন্নিহিত এলাকার জনসাধারণের বসবাস অযোগ্য হয়ে পড়েছে। এছাড়া ভাটায় জ্বালানী হিসাবে ব্যবহার করায় উজাড় হচ্ছে বনাঞ্চল।

অভিযোগে আরো প্রকাশ, বসতবাড়ি সংলগ্ন ভাটা শ্রমিকদের পয়ঃনিষ্কাশনের জন্য তৈরি করা হয়েছে টয়লেট। এতে অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশ সৃষ্টি করছে। এছাড়া ইট পরিবহণে ব্যবহার হচ্ছে বড় বড় ডাম্প ট্রাক চলাচলের কারণে এলাকার রাস্তাঘাটের মারাত্মক ক্ষতি হচ্ছে।

ভাটা মালিকরা জোরপূর্বক জনৈক মোহাম্মদ নাছিম খলিফা ও আবু তাহের চৌধুরীর ৮০ শতক জায়গা জোরপূর্বক দখল করে মাটি খনন পূর্বক গর্ত ও মাটির স্তুপ করেছে বলে অভিযোগে প্রকাশ।

biman-ad

ভাটা দু’টির কার্যক্রম স্থায়ীভাবে বন্ধ পূর্বক এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ কামনা করেছেন অভিযোগকারীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!