ব্রেকিং নিউজ
Home | শিক্ষাঙ্গন | এসএসসির তৃতীয় দিনে চার শিক্ষকসহ বহিষ্কার ২৪৬

এসএসসির তৃতীয় দিনে চার শিক্ষকসহ বহিষ্কার ২৪৬

photo-1454295203

নিউজ ডেক্স : মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার তৃতীয় দিনে ইংরেজি পরীক্ষায় সারাদেশে ২৪২ পরীক্ষার্থী ও চার শিক্ষককে বহিষ্কার করা হয়েছে। এছাড়া ৯ হাজার ৪৫১ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। শিক্ষামন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার সারাদেশে সাধারণ ৮টি বোর্ডে ইংরেজি (অবশ্যিক) ১ম পত্র, মাদরাসা বোর্ডে ইংরেজি ২য় পত্র। এছাড়াও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে গণিত-২ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

সূত্র জানায়, ইংরেজি প্রথম পত্রের পরীক্ষায় ৯ হাজার ৪৫১ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। আর বহিষ্কৃত পরীক্ষার্থীর সংখ্যা আগের দুদিনের রেকর্ড ভেঙে ২৪২ জনে। এছাড়াও তৃতীয় দিনের পরীক্ষায় প্রথমবারের মত অনৈতিক কার্যক্রমের জন্য ঢাকা বোর্ডের এক শিক্ষক ও কারিগরি বোর্ডের তিন শিক্ষককে বহিষ্কার করা হয়েছে।

জানা যায়, ঢাকা বোর্ডে অনুপস্থিতির সংখ্যা ছিল সবচেয়ে বেশি। এ বোর্ডে ১৪৬৭ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এছাড়াও ৫৮ পরীক্ষার্থী ও ১ জন শিক্ষককে বহিষ্কার করা হয়েছে। কুমিল্লা বোর্ড অনুপস্থিত ৬৩৬, বহিষ্কার ৮ পরীক্ষার্থী। এছাড়াও যশোর বোর্ডে অনুপস্থিত ৪৪৫, বহিষ্কার ৭, রাজশাহী বোর্ডে ৪২৯, বহিষ্কার ৩, দিনাজপুর বোর্ডে ৩২৪, বহিষ্কার ৮, চট্টগ্রাম বোর্ডে ৩৬০, বহিষ্কার ২, বরিশাল বোর্ডে ২৯১, বহিষ্কার ৫ ও সিলেট বোর্ডে ২৮১, বহিষ্কার হয়েছে একজন পরীক্ষার্থী।

অন্যদিক, অনুপস্থিতির দিক দিয়ে সবচেয়ে এগিয়ে মাদরাসা বোর্ড। এ বোর্ডে অনুপস্থিতির সংখ্যা ৩ হাজার ৭৮০, বহিষ্কার করা হয়েছে ৭৫ পরীক্ষার্থীকে। তবে কোনো শিক্ষক বহিষ্কার হয়নি।

এছাড়াও কারিগরি বোর্ডে অনুপস্থিত ছিল ১৪২৮ পরীক্ষার্থী। বহিষ্কৃত পরীক্ষার্থীর সংখ্যা ৭৫ ও তিনজন শিক্ষককে বহিষ্কার করা হয়েছে।

২ ফেব্রুয়ারি তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা শেষ হবে ২ মার্চ। আর ব্যবহারিক পরীক্ষা শনিবার (৪ মার্চ) থেকে শনিবার (১১ মার্চ) শেষ হবে। এবার ২৮ হাজার ৩৪৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীদের ৩ হাজার ২৩৬টি কেন্দ্রে পরীক্ষা আয়োজন করা হয়েছে। বিদেশে কেন্দ্র রয়েছে আটটি, সেখানে পরীক্ষার্থী ৪৪৬।

আটটি সাধারণ বোর্ডে এসএসসিতে মোট পরীক্ষার্থী ১৪ লাখ ২৫ হাজার ৯০০। এর মধ্যে ছাত্র ৭ লাখ ২ হাজার ২৯৯ এবং ছাত্রী ৭ লাখ ২৩ হাজার ৬০১।

মাদরাসা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২ লাখ ৫৬ হাজার ৫০১ এবং কারিগরি বোর্ডের অধীনে এসএসসিতে (ভোকেশনাল) এক লাখ চার হাজার ২১২ জন পরীক্ষার্থী অংশ নেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*