ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | আগামী সপ্তাহে চমেক হাসপাতালে চালু হচ্ছে ক্যানসারের কোবাল্ট

আগামী সপ্তাহে চমেক হাসপাতালে চালু হচ্ছে ক্যানসারের কোবাল্ট

004643

নিউজ ডেক্স : চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে অবশেষে চালু হতে যাচ্ছে ক্যান্সার চিকিৎসায় রেডিওথেরাপি কাজে ব্যবহৃত ‘কোবাল্ট-৬০’ নামের মেশিনটি। আজ বৃহস্পতিবার কোবাল্ট মেশিনে ক্যালিব্রেশন (ক্যানসারের কোষ ধ্বংস করার রশ্মি) অ্যাডজাস্ট করা হয়ে গেলে আগামী সপ্তাহে যে কোনো দিন এটি চালু করা হবে বলে জানিয়েছেন হাসপাতালের উপ-পরিচালক ডা. আখতারুল ইসলাম।

জানা গেছে, কোবাল্ট মেশিনে ক্যালিব্রেশন অ্যাডজাস্ট করতে আজ ভারতের আনবিক শক্তি কমিশনের একটি টিম হাসপাতালে আসছে।

ডা. আখতারুল ইসলাম বলেন, ‘আমাদের দেশের আণবিক শক্তি কমিশনের কর্মকর্তারা ক্যালিব্রেশনের কাজটি তাদের পক্ষে করতে সম্ভব নয় বলে জানিয়ে দেন। এরপর স্বাস’্য মন্ত্রণালয় ভারতের আণবিক শক্তি কমিশনের সাথে যোগাযোগ করে সেখান থেকে লোক নিয়ে আসছে।’

ক্যান্সার চিকিৎসায় রেডিওথেরাপি দিতে ব্যবহৃত ‘কোবাল্ট-৬০’ নামের মেশিনটি জানুয়ারি মাসের প্রথম দিকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে নিয়ে আসা হয়।

কিন’ মেশিনটিতে ক্যালিব্রেশন (ক্যানসারের কোষ ধ্বংস করার রশ্মি) ঠিক না করার কারণে এতোদিন এটা চালু করা হয়নি। এরআগে ‘সোর্স’ নামের গোলাকৃতির একটি যন্ত্রের কারণে হাসপাতালে ৭ মাস পড়ে ছিল কোবাল্ট মেশিনটি। জার্মানি থেকে ছোট্ট এ যন্ত্রটি আমদানি করে গত জুলাই মাসে হাসপাতালে নিয়ে আসা হয়। এটি স’াপন করা হয়েছে।

২০১৫ সালের ১ সেপ্টেম্বর হাসপাতালের রেডিওথেরাপি মেশিনটি নষ্ট হয়ে যায়। চট্টগ্রামে সরকারি-বেসরকারি পর্যায়ে কোথাও এই মেশিন নেই। ফলে রেডিওথেরাপি সেবা না পেয়ে গত তিন বছর ধরে এই অঞ্চলের মধ্য ও নিন্মবিত্ত রোগীরা ভোগান্তি পোহাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*